AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
বৃষ্টিপাত ১৯ মিলিমিটার রেকর্ড

শ্রীমঙ্গলে ঝড়ে ভেঙে পড়েছে গাছপালা


শ্রীমঙ্গলে ঝড়ে ভেঙে পড়েছে গাছপালা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দিনভর গরমের পর অবশেষে গতকাল রাতে স্বস্তির বৃষ্টি হয়। বৃষ্টিতে গরমের প্রভাব কমে বাতাসে শীতল অনুভব হয়। দুর্বিষহ গরমের পর একপশলা বৃষ্টি জনজীবনে স্বস্তি এনে দেয়। 

এদিকে প্রচন্ড ঝড়ে শ্রীমঙ্গল শহরতলীর মুসলিমবাগ আবাসিক এলাকাসহ উপজেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ও গাছপালা ভেঙ্গে সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। সরজমিন রাত ৮টায় মুসলিমবাগ এলাকাস্থ আব্দুল গনি মিয়ার বাসার সামনে একটি বড় গাছ ভেঙ্গে সাময়িক সময়ের জন্য সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এসময় রিকশা, টমটম, সিএনজিসহ অন্যান্য গাড়ির দীর্ঘ লাইন ছিল। 

পরে এলাকার স্থানীয় যুবক শহিদুল ইসলাম নুর, আফসার মিয়া,  মনসুর আহমদ বাবুসহ কয়েকজন স্থানীয় বাসিন্দারা মিলে গাছ কেটে ও গাছের ডালপালা রাস্তা থেকে সরিয়ে সড়কে যানচলাচলের ব্যবস্থা করে দেন। শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্র জানায়, বুধবার সন্ধ্যায় শ্রীমঙ্গলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এসময় ১৯.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

জানতে চাইলে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান আনিস জানান, ১৭ এপ্রিল সন্ধ্যা ৭টা ২৮ মিনিট থেকে ৭টা ৩৬ মিনিট পর্যন্ত শ্রীমঙ্গলের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ৩২ নটিক্যাল মাইল অর্থাৎ ৫৯.৩০২৪ কিলোমিটার। তিনি আরও জানান, এর আগে সন্ধ্যা ৬টা ২০ মিনিট থেকে বৃষ্টিপাত শুরু হয় এবং ৭টা ৪০ মিনিট পর্যন্ত ১৯.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আনিসুর রহমান আনিস জানান, বুধবার (১৭ এপ্রিল) বিকেল ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ৬টায় শ্রীমঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস, আর এটিই  উপজেলায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

একুশে সংবাদ/এস কে

Link copied!