AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চরফ্যাশনে সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,ভোলা
০৭:৩২ পিএম, ৭ মার্চ, ২০২৪
চরফ্যাশনে সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ভোলার চরফ্যাশনে সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণ, ইকোসিস্টেমের উন্নতি ও জেন্ডার সংবেদনশীলতা বিষয় ২দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডির অর্থায়নে ওয়াল্ডফিশ বাস্তবায়িত ইকোফিশ-২ প্রকল্পের অধীনে পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) সভাকক্ষে বৃহষ্পতিবার (৭মার্চ) এই কর্মশালা শেষ হয়েছে।

কর্মশালায় চর কুকরী-মুকরী, চর মোন্তাজ, হাতিয়া এবং নিঝুম দ্বীপের ১২ জন স্বেচ্ছাসেবী, ১০ সিটিজেন সায়েন্টিস্ট এবং একজন ল্যান্ডিং সেন্টার ফ্যাসিলেটেটর অংশ গ্রহন করেন।

এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইকোফিশ-২ প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জলিলুর রহমান এবং ড. মোঃ শরীফ উদ্দিন। সার্বিক সহায়তায় ছিলেন গবেষণা কর্মকর্তা মো. আব্দুল হামিদ শেখ ও গবেষণা সহকারী শহিদুল ইসলাম কাজল।

প্রশিক্ষণে ইকোসিস্টেমের উন্নতি, জীববৈচিত্র সংরক্ষণ ,প্লাস্টিক দূষণের ক্ষতিকর প্রভাব ও করণীয়, জীববৈচিত্রের উপর ঘোষ্ট ফিশিং-এর প্রভাব, মেঘাফনা সংরক্ষণ কার্যক্রম, ইকোসিস্টেম ও জীববৈচিত্রের উপর জলবায়ু পরবর্তনের প্রভাব, প্লাস্টিস রি-সাইকিলিং করে আয়বর্ধন ও পরিবেশ বন্ধব কাজের অভিজ্ঞতা বিনিময়, মৎস অবতরণ কেন্দ্রে ভিত্তিক সহ-ব্যবস্থাপন পদ্ধতি প্রবর্তণের মাধ্যমে সামুদ্রিক ও উপকূলীয় মৎস্য সম্পদ ব্যবস্থাপন, জেন্ডার সাম্যতা এবং পারিবারিক পুষ্টি ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি কর্মশালায় সিটিজেন সায়েন্টিস্ট ও ল্যান্ডিং সেন্টার ফ্যাসিলিটেটরদের সফটওয়ার ভিত্তিক ক্যাস মনিটরিং এর উপর হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

একুশে সংবাদ/মা.হো.জে/সা.আ
 

Link copied!