AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সবজি ক্ষেত ছেয়ে গেছে ঘাসে, দুশ্চিন্তায় কৃষক


সবজি ক্ষেত ছেয়ে গেছে ঘাসে, দুশ্চিন্তায় কৃষক

ময়মনসিংহের নান্দাইলে আবাদী সবজি ক্ষেতে প্রচুর পরিমাণে ঘাস জন্ম নিয়েছে। আবাদি জমিতে ঘাসগুলো দেখলে মনে হবে সুন্দর ফসল ফলেছে। জমিতে প্রচুর পরিমাণে ঘাসের কারণে ফসল ঢাকা পড়ে গেছে।

বিশেষ করে বেগুন, লাউ, মরিচ, করলা, শিম, বাদামসহ অন্যান্য সবজি ক্ষেত ছেয়ে গেছে ঘাসে। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। ফসলের জমিতে সর্বত্রই ঘাস থাকায় চাষিরা সেগুলোকে সরিয়ে ফেলতে হিমশিম খাচ্ছেন।

বর্তমান সময়ে কৃষিশ্রমিক সংকট ও শ্রমিকের পারিশ্রমিক বেশী হওয়ায় তারা খেতের আগাছা ও ঘাস দমন করতে পারছেন না। তবে কেউ কেউ ফসলের খেত নিজেরাই পরিস্কার করছেন। অনেকেই ঘাস মরার ঔষধও প্রয়োগ করছেন।

সরেজমিন, চরকামট খালী বীরকামট খালী ও চরউত্তরবন্দ গ্রাম ঘুরে দেখা যায়, বেগুন, করলা, লাউ ও শিম ক্ষেত ছেয়ে আছে ঘাসে। আগাছা ও ঘাসের কারনে ফসল ঢাকা পড়ে গেছে।

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে তাদের প্রতিটি সবজি ক্ষেত ভরে গেছে ঘাসে। বেগুন, করলা, লাউ ও শিমসহ অন্যান্য সবজি ক্ষেত ঘাসে ভরপুর।

কৃষক আলম বলেন, আমি ২০ শতাংশ জমিতে বেগুন লাগিয়েছি। কিন্তু এখন ঘাসে ক্ষেত ভইরা গেছে। ৬ জন শ্রমিক দিয়ে ৫শত টাকা মজুরি দিয়ে ঘাস পরিষ্কার করতাছি।

সবজি চাষ করতে কোন কোন কৃষক ইতিমধ্যে ট্রাক্টর মেশিন দিয়ে খেত হালচাষ শুরু করেছেন। চাষের পর খেত থেকে ঘাস ও আগাছা পরিষ্কার করছেন। অনেক কৃষক ঘাস মরার ঔষধও প্রয়োগ করছেন।

কৃষক দুলাল বলেন, জমিতে বেগুন, লাউ, করলা, লাল শাক চাষ করেছি। জমিতে প্রচুর ঘাস হইছে। সবজি চাষ নিয়া খুব চিন্তায় আছি। কিভাবে খেতের ঘাস পরিষ্কার করাম।

কৃষক বাবুল বলেন, সব সবজি ক্ষেতে ঘাসে ভইরা গেছে। কিভাবে খেত পরিষ্কার করাম বুঝতাছিনা।

নান্দাইল উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, কোন চাষের পর ক্ষেত পতিত থাকলে ঘাসের জন্ম হয়। এখন তাদের উচিত সবজি ক্ষেতের ঘাস পরিষ্কার করা।

তিনি জানান, মাঠ পর্যায়ে এবিষয়ে খোঁজখবর নিতে উপসহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। তারা কৃষকদের পরামর্শ দিচ্ছেন।


একুশে সংবাদ/আ.ব.প্র/জাহা
 

Link copied!