AB Bank
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তীব্র শীতে কাঁপছে ভাঙ্গুড়ার মানুষ


Ekushey Sangbad
শেখ সাখাওয়াত হোসেন, ভাঙ্গুড়া, পাবনা
১২:১৯ পিএম, ৪ জানুয়ারি, ২০২৪
তীব্র শীতে কাঁপছে ভাঙ্গুড়ার মানুষ

পাবনার ভাঙ্গুড়ায় বাড়ছে শীতের তীব্রতা। গত কয়েকদিনের ঘন কুয়াশা আর হিমেল বাতাসে কাবু হয়ে পড়েছে ভাঙ্গুড়াবাসী। তীব্র শীতে মানুষের পাশাপাশি কাঁপছে পশুপাখিও।

প্রতিদিন রাতভর বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। অনেক বেলা অবধি কুয়াশায় চারিদিক ঢেকে থাকে। দূরপাল্লার যানবাহন চলছে হেডলাইট জ্বালিয়ে। সকাল গড়িয়ে দুপুর হলেও দেখা মিলছে না সূর্যের।

প্রচণ্ড শীতের কারণে কাজে বের হতে পারছেন না খেটে খাওয়া মানুষ। সন্ধ্যার পরে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছে না। রাস্তাঘাটে মানুষজন ও যানবাহন চলাচল কমে গেছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকালে উপজেলার ভাঙ্গুড়া বাজারে খোকন চায়ের দোকানে আলাপচারিতায় নুরুজ্জামান সবুজ বলেন, ‘আমরা তো এবার ভেবেছিলাম শীত হবে না। কিন্তু গত কয়েকদিন থেকে তো ঠান্ডায় কাবু হয়ে গেছি। এত ঠান্ডা যে নড়াচড়া করা যায় না।’

উপজেলার শরৎনগর বাজার এলাকায় অটোভ্যান চালক নাহিদ হাসান বলেন, ‘এত ঠান্ডা যে বাড়ি থাকি বাহির হইতেই ১১টা বেজে যাচ্ছে। আর তাড়াতাড়ি বাহির হয়েও খুব একটা লাভ হচ্ছে না। রাস্তায় লোকজনই থাকে না। কামাই হছে অর্ধেক।

ভাঙ্গুড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুমানা আকতার রোমি একুশে সংবাদ. কমকে বলেন, শীত বাড়লে পশুপাখির সর্দি ও নিউমোনিয়া রোগ বেড়ে যায়। খামারি ও কৃষকদের গরু-ছাগল চট ও মোটা কাপড় দিয়ে ঢেকে রাখতে পরামর্শ দিচ্ছেন তাঁরা। মেঝেতে শুকনো খড় বিছানো ও গরম পানি খাওয়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। শীতের সময় পশুপাখির রোগবালাই বেশি হয়। এ জন্য সাবধান থাকতে হবে। সেই সাথে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল থেকে উঠান বৈঠক এবং টিকা কার্যক্রম অব্যাহত আছে।

এ বিষয়ে ঈশ্বরদী আবহাওয়া অফিসের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা নাজমুল ইসলাম জানান, গত কয়েকদিনে ভাঙ্গুড়ায় জেঁকে বসেছে শীতের অনুভূতি। উপজেলায় প্রতিদিনই তাপমাত্রা কমছে। এ জন্য বেশি শীত অনুভূত হচ্ছে। আগামী কয়েকদিন মাঝারি থেকে ঘন কুয়াশা অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

একুশে সংবাদ/এস কে 

Link copied!