AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আত্রাইয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত


Ekushey Sangbad
নাজমুল হক নাহিদ, আত্রাই, নওগাঁ
০৭:৩৬ পিএম, ২০ ডিসেম্বর, ২০২৩
আত্রাইয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

নওগাঁর আত্রাইয়ে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী লাঠি খেলা। বুধবার (২০ ডিসেম্বর) বিকেল ৪ টার সময় উপজেলার মনিয়ারি ইউনিয়নের মাড়িয়া পূর্বপাড়া গ্রামে ‘পূর্ণিমা পল্লী উন্নয়ন সংস্থার’ আয়োজন এ খেলা অনুষ্ঠিত হয়েছে।

খেলায় বাদ্যের তালে তালে নেচে লাঠির অঙ্গি ভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাদের আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। ঢাক আর কাঁসার শব্দে লাঠির কসরত দেখিয়ে মুগ্ধ করেন উপস্থিত দর্শকদের। এই লাঠি খেলা দেখতে ভিড় করেন ছোট-বড় সহ সকল ধরনের পেশাজীবী মানুষেরা। হারিয়ে যাওয়া এই ঐতিহ্যবাহী খেলা ধরে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানান দর্শকরা।

উপজেলার পালশা গ্রামের আলমগীর হোসেন খোকন বলেন, এ খেলা আমরা র্দীঘদিন ধরে দেখছি। এ খেলা আমাদের দেখতে ভালই লাগে।

রানীনগর উপজেলার বড়গাছা ইউনিয়নের শফিকপুর গ্রামের আব্দুল জব্বার বলেন, আমি অনেক দিন ধরেই শুনছি মাড়িয়া গ্রামে ঐতিহ্যবাহী লাঠি খেলা হয়। এবার আমি নিজে এসে এ খেলাটি উপভোগ করলাম আমার কাছে ভালো লেগেছে। আমি চাই প্রতি বছর এ ধরনের খেলার আয়োজন করা হক।

পূর্ণিমা পল্লী উন্নয়ন সংস্থার পরিচালক এসএম হাসান সেন্টু বলেন, আমরা প্রতি বছর এ খেলার আয়োজন করে থাকি। তবে আমরা যদি সমাজের বৃত্তবান ব্যক্তিবর্গ আমাদের আর্থিক সহোযোগীতা করে তাহলে আমরা এ গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী লাঠি খেলা আরও ভালো ভাবে করতে পারবো।

উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান সভাপতিত্বে লাঠি খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল। উপজেলা আওয়ামী লীগের সভাপতি শ্রী নিপেন্দ্রনথ দত্ত দুলাল, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগমসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

একুশে সংবাদ/এস কে  


 

Link copied!