AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উল্লাপাড়ায় আগাম ফুলকপি আবাদে ব্যস্ত কৃষকরা


উল্লাপাড়ায় আগাম ফুলকপি আবাদে ব্যস্ত কৃষকরা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সবজী ফসলের ফুল কপি অতি আগাম আবাদের জন্য কৃষকেরা বীজতলা করছেন। তবে কৃষকরা বলছেন এবার বেশি দাম দিয়ে বীজ কিনতে হচ্ছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবারের গ্রীষ্মকালীন মৌসুমে ১ হাজার ১৪০ হেক্টরে বিভিন্ন সবজী ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা আছে। আর ১ হাজার ৪৬৫ হেক্টরে শীতকালীন সবজী ফসলের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ৮ দশমিক ৯ হেক্টরে কপি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

 

উপজেলার নাগরৌহা গ্রামের মাঠে প্রায় পনেরো জন কৃষক তাদের জমিতে বিভিন্ন সবজী ফসলের আবাদ করে থাকেন। এবারে সবজী ফসলের আবাদ করার মানসে এরইমধ্যে কয়েকজন কৃষক কপি ফসলের বীজতলা করেছেন। এদের মধ্যে দুজন কৃষক হলেন মেহের আলী ও আছমত প্রামাণিক। তাদের কথায় গ্রীষ্ম ও শীতকালীনের মাঝামাঝি সময়ে তারা কপি ফসল বাজারে বেচতে বীজতলা করছেন। আর কদিন বাদেই জমি তৈরী করবেন বলে জানা গেছে ।

 

প্রতিবেদককে কৃষক মেহের আলী বলেন তিনি সবচেয়ে উন্নত জাতের কপি ফসলের বীজতলা করেছেন। বীজ থেকে চারা গজিয়েছে। চারার বয়স বিশ থেকে পচিশ দিন হলে জমিতে সে চারা লাগাবেন। এবারে বীজ কিছুটা বেশী দামে কিনতে হচ্ছে বলে জানান। তিনি শীতকালীন সবজী ফসলের কপি আবাদ করবেন বলে আশার কথা জানিয়েছেন।

 

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উপজেলার নাগরৌহার একাধিক কৃষক অতি আগাম করে সবজি ফসলের কপি আবাদে বীজতলা করছেন। এরা সবজী ফসলের আবাদ টানা বেশ কয়েক বছর ধরে করে আসছেন। নাগরৌহার সবজী ফসল উল্লাপাড়া শহরে পাইকারী ও খুচরা কেনাবেচা হয়ে থাকে। তার বিভাগ থেকে সব ধরণের ফসলের আবাদে কৃষকদের সাথে যোগাযোগ ও পরামর্শ দেওয়া হয়।

 

একুশে সংবাদ/সা.স.প্র/জাহা

Link copied!