AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রীমঙ্গলে তীব্র গরম ও খাদ্য সংকট লোকালয়ে বণ্যপ্রাণী


শ্রীমঙ্গলে তীব্র গরম ও খাদ্য সংকট লোকালয়ে বণ্যপ্রাণী

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তীব্র গরম ও খাদ্য সংকটের কারণে আবারও বণ্যপ্রাণীদের লোকালয়ে চলে আসার খবর পাওয়া গেছে।

 

বন্য বিভাগ সূত্রে জানা যায়, লোকালয়ে আসা একটি অজগর সাপ ও গন্ধগোকুল উদ্ধার করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

 

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, গতকাল রাত ১০টার দিকে শ্রীমঙ্গল শহরতলীর মৌলভীবাজার রোডস্থ ভান্ডারী মঞ্জিল নামক বাসার ভেতরে একটি মুরগী তার বাচ্চা নিয়ে ঘুরাফেরা করছিল। এসময় একটি অজগর সাপ মুরগীটিকে ধরে ঘাড় মুচড়ে দেয়। মুরগীর ডাক শোনে বাসার লোকজন ঘর থেকে বেরিয়ে এসে অজগর সাপটিকে দেখতে পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। খবর পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন অজগর সাপটিকে উদ্ধার করে বন বিভাগ কর্তৃপক্ষকে হস্তান্তর করেন। 

 

এদিকে শ্রীমঙ্গল পৌর এলাকার শাপলাবাগ আবাসিক এলাকায় একটি বাসার ভেতরে দু’টি গন্ধগোকুল দেখে বাসার বাসিন্দারা আতঙ্কিত হয়ে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। খবর পেয়ে গন্ধগোকুল দু’টি উদ্ধার করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের কর্তৃপক্ষ। পরে গন্ধগোকুল দুটি বনবিভাগকে হস্তান্তর করা হয়।

 

একই দিন রাত সাড়ে ১০টার দিকে শহরতলীর উত্তর ভাড়াউড়াস্থ কাকলি মাঠের পাশে একটি একটি অজগর সাপ দেখতে পান স্থানীয়রা। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে অজগর সাপটিকে উদ্ধার করা হয়। পরে সাপটিকে বন বিভাগ কর্তৃপক্ষকে হস্তান্তর করা হয়েছে।

 

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, তীব্র গরমের কারণে ও বনে বন্যপ্রাণীদের খাবারের সংকট দেখা দেওয়ায় বন থেকে প্রাণীরা লোকালয়ে বেরিয়ে আসছে। গত মাসে বেশ কয়েকটি বন্যপ্রাণী লোকালয় থেকে উদ্ধার করে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

 

একুশে সংবাদ/ই.ই.প্র/জাহা

Link copied!