AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

থানচিতে অগ্নিকাণ্ডে সর্বশান্ত ব্যবসায়ীরা


থানচিতে অগ্নিকাণ্ডে সর্বশান্ত ব্যবসায়ীরা

বান্দরবানে থানচিতে বলিপাড়া ইউনিয়নের প্রধান ব্যবসার বাণিজ্য প্রাণকেন্দ্র বলি বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৫৩ দোকান পুড়ে ছাই হয়েছে।

 

  বুধবার (২২ মার্চ) সকালে আনুমানিক সাড়ে ৫টা দিকে বলি বাজার অগ্নিকাণ্ডের দুর্ঘটনা ঘটে। এই অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারি তথ্য মতে থানচির বলি বাজারে ৫৩টি দোকান পুড়ে গিয়ে অন্তত আট কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।

 

অগ্নিকান্ডের ঘটনায় সর্বশান্ত হয়ে পড়েছে থানচির বলি বাজারের ব্যবসায়ীরা। আগুনের ঘটনায় বাজারে ৫৩টি দোকানে জ্বলে শেষ হওয়ার কারণে যেন পথে বসেছে তারা, সহায়-সম্বল হারিয়ে মাথা গুজার ঠাঁই হয়েছে অনেকে আত্মীয়দের বাসায়। এ অগ্নিকাণ্ডের ঘটনায় আনুমানিক আট থেকে দশ কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় ব্যবসায়ীরা।

 

এ দিকে বলিবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার পর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত দোকানদারদের তিন হাজার টাকা ও ২টি কম্বল সহায়তা প্রদান করা হয়েছে এবং থানচির বলিবাজার ভয়াবহ অগ্নিকাণ্ডের ৫৩টি দোকান ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মাঝে বিজিবি কর্তৃক তাৎক্ষণিক ভাবে চাল, ডাল, চিনি ও পেঁয়াজ সহ অন্যান্য জরুরি খাদ্য সামগ্রী বিতরণ করেছে।

 

 খাদ্য বিতরণে বিজিবি বান্দরবান জেলা সেক্টর কমান্ডার মোঃ শাহরিয়ার, ৩৮ বিজিবি বলিপাড়া ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম পিএসসি ও বিজিবি এর অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ বুধবার (২২ মার্চ) সকালে সাড়ে পাচঁটার পর এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বলি বাজারে নীলগিরি চা দোকানদার জামাল দোকানে প্রথমে আগুন ছড়াছড়ি দেখতে পান, এ সময় তাঁরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও মুহূর্তের মধ্যেই আগুন পাশের দোকানে ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিক থানচি ফায়ার সার্ভিসের জরুরি কল নম্বরে যোগাযোগ করে ঘটনাটি জানিয়ে দেন স্থানীয় ব্যবসায়ীরা।

 

থানচি ফায়ার সার্ভিসের সুত্রে জানা গেছে, আগুনের লেলিহান শিখা মুদির দোকান, কাপড়ের দোকান, খাবারের দোকানে দ্রুত ছড়িয়ে পড়েছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা বাহিনী, স্থানীয়, ফায়ার সার্ভিস কর্মীদের পাশাপাশি সহায়তা করেন বিজিবি ও সেনবাহিনীর সদস্যরা। থানচির বলি  বাজারে শতাধিক দোকানে মধ্যে বাজারে খোলা ফুটপাতে দোকানসহ প্রায় ৫৩ দোকান পুড়ে গেছে। বাজারে পশ্চিম দিকে দু,তলা বিল্ডিং ও পূর্বে একতলা বিল্ডিং থাকায় বাকি দোকানগুলো অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত হতে বেঁচে যায়। তবে এ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় আট কোটি টাকার বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান ফায়ার সার্ভিস।

 

এদিকে বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি অংসিং ম্যা মারমা সাংবাদিকদের বলেন, আজ বুধবার সকালে সাড়ে ৫টার বেশি দিকে বাজারে উত্তরপাশের একটি খাবারের হোটেল থেকে আগুণের সূত্রপাত হয়। শুরুতে সবাই মিলে আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হলে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ও স্থানীয়রা মিলে প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারণে বাজারে স্থায়ী ও ফুটপাতে অস্থায়ী দোকানসহ প্রায় ৫৩টি দোকান সম্পূর্ণ পুড়ে গেছে।

 

এ অগ্নিকাণ্ডের ঘটনার খবর পাওয়ার সাথে সাথে ছুটে ঘটনাস্থলে আগুন নেভানো সহযোগী হয়ে পরিদর্শন শেষে থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা বলেন, আগুনে পুড়ে যাওয়া দোকানের তালিকা করা হয়েছে। উপজেলা পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের আরো সহায়তা প্রদান করা হবে।

 

এদিকে বলি বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা পরিদর্শন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাঃ আবুল মনসুর বলেন, আগুনের খবর পাওয়ার পরপরই আইন-শৃঙ্খলা বাহিনী ও ফায়ার সার্ভিসসহ স্থানীয় লোকজন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছি। আগুন নিয়ন্ত্রণে আনার সক্ষম হলে বাকি দোকানগুলোর আগুনে হাত থেকে বেঁচে যায়। এ অগ্নিকাণ্ডের ঘটনায় বলি বাজারে ব্যবসায়ীদের তথ্যমতে প্রায় আট কোটি টাকার বেশি ক্ষতি হচ্ছে বলে জানান তিনি।

 

প্রসঙ্গত, ২০২০ সালের ২৭ এপ্রিল বলিবাজারের ২০০টি দোকান পুড়ে ছাই হয়ে যায়, এতে প্রায় ৮০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়।

 

একুশে সংবাদ.কম/চি.অ.মা/বি.এস

Link copied!