AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভাষা আন্দোলনের ৭১ বছরেও ৩৮০ টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্মাণ হয়নি শহীদ মিনার


Ekushey Sangbad
ফাহাদ হোসেন, মোরেলগঞ্জ, বাগেরহাট
০১:১৫ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২৩
ভাষা আন্দোলনের ৭১ বছরেও ৩৮০ টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্মাণ হয়নি শহীদ মিনার

রাষ্ট্রভাষা আন্দোলনের ৭১ বছরেও বাগেরহাটের মোরেলগঞ্জে ৩৮০ টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্থায়ী শহীদ মিনার। এসব প্রতিষ্ঠানের কোনটিতে ২১শে ফেব্রুয়ারিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অস্থায়ীভাবে কলাগাছ ও বাঁশ দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। আবার কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ফুল দিতে যায় দূরের কোনো শহীদ মিনারে। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে তা-ও হয় না। যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে, সেগুলো সারা বছর পড়ে থাকে অযত্ন-অবহেলায়।

 

১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস  এবং ‍‍`৭১-এর মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস, চেতনা ও আত্মত্যাগ সম্পর্কে আগামী প্রজন্মকে সম্যক ধারণা দেয়ার লক্ষ্যে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার থাকার কথা।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বলছেন মোরেলগঞ্জে সবকটি মাধ্যমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নির্মান খুবই জরুরি।

 

উপজেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে গত বছর শহীদ মিনারের জন‍্য একটা ডিজাইন করে দেওয়া হয়েছে। কিন্তু শহীদ মিনার নির্মাণের ব‍্যাপারে কোনো নির্দেশনা নেই এবং কোনো বরাদ্দও নেই।

 

বাগেরহাট জেলা শিক্ষা অফিস জানালেন শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন। এ বিষয়ে কোনো নির্দেশনা নেই। মন্ত্রণালয়ের নির্দেশনা ছাড়া কিছু করা যায় না।

 

মোরেলগঞ্জ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৩০৯ টি। এগুলোর মধ্যে ২৫০টি বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নেই। এ ছাড়া মাদ্রাসা ও কিন্ডারগার্টেনগুলোর বেশির ভাগে নেই শহীদ মিনার।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসা রয়েছে ১২৬ টি এর মধ্যে অর্ধেকও বেশি প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৬৪ টি ও দাখিল মাদ্রাসা রয়েছে ৬২ টি। সব মিলিয়ে ৩৮০ টির অধিক শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই।

 

ভাষা আন্দোলনের ৭১ বছর পার হলেও নানা কারণে উপজেলার প্রত্যন্ত এলাকার বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে এখনো নির্মিত হয়নি শহীদ মিনার। ফলে ভাষা আন্দোলনের ইতিহাস ও শহীদদের সম্পর্কে জানে না শিক্ষার্থীসহ তরুণ প্রজন্মের অনেকেই।

 

একটি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে শহীদের প্রতি শ্রদ্ধা জানায়, এটা খুবই লজ্জার।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জিয়াদ হাসান বলেন, সরকারি বরাদ্দ না থাকার কারনে শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান করা সম্ভব হচ্ছে না,আমি এ ব্যাপারে উর্ধতন কতৃপক্ষের সাথে কথা বলবো

 

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে শহীদ মিনারের জন‍্য একটা ডিজাইন করে দেওয়া হয়েছে। এই ডিজাইন অনুযায়ী স্থানীয়ভাবে শহীদ মিনার নির্মাণ করার কথা বলা হয়েছে। কিন্তু শহীদ মিনার নির্মাণের ব‍্যাপারে কোনো নির্দেশনা নেই এবং কোনো বরাদ্দও নেই। আশা করি খুব শীগ্রই সরকারিভাবে শহীদ মিনার নির্মান করা হবে।

 

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক সুলতান বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন। প্রতিটি শিক্ষা প্রতিস্টানে শহীদ মিনার করা খুবই জরুরি, আমি এ ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে এবং শিক্ষকদের সাথে কথা বলবো, মন্ত্রণালয়ের উর্ধতন কতৃপক্ষের সাথে কথা বলে কিভাবে এটি বাস্তবায়ন করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবো।

 

মোরেলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এডঃ শাহ-ই আলম বাচ্চু বলেন, সরকারিভাবে প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মানে খুব শীগ্রই পদক্ষেপ গ্রহন করা হবে

 

একুশে সংবাদ.কম/ফা.হ.প্র/জাহাঙ্গীর

Link copied!