AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহা সম্মেলন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:১৬ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২৩
বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহা সম্মেলন

সম্মেলনে আইনজীবী সহকারী সমিতির নেতৃবৃন্দরা বলেন, পেশাগত স্বকীয়তা ও স্বীকৃতি স্বাধীনতার অন্যতম প্রধান অঙ্গীকার। স্বাধীনতা লাভের পর সমাজের প্রতিটি মানুষ নিজ নিজ মঞ্চ থেকে বৃটিশ সৃষ্ট কালাকানুন পরিবর্তনের দাবি জানালে স্বাধীনতা ও সংবিধানের অঙ্গিকার মোতাবেক প্রায় প্রতিটি পেশাজীবী মানুষের জন্য স্বতন্ত্র আইন প্রণয়ন করা হয়।

 

অত্যন্ত পরিতাপের বিষয় যে, এদেশের আইনজীবী সহকারী (Advocate‍‍`s Clerk ) সম্প্রদায়ের জন্য অদ্যবধি পেশাগত কাজের বর্ণনা সহকারে কোন আইন প্রণয়ন করা হয় নাই। দেশের সকল আইনজীবী সহকারীগণ দীর্ঘ ৩৭ বছর যাবৎ একটি আইন প্রণয়নের দাবী জানালে, আইনজীবী মহাসম্মেলন ও বিভিন্ন আইনজীবী সমিতিসহ সর্ব মহল উক্ত দাবীর প্রতি সমর্থন জ্ঞাপন করে। ১৯৮৭ খ্রিঃ তৎকালীন এ্যাটর্নী জেনারেল এবং ১৯৯১ খ্রিঃ আইন সংস্কার কমিশন থেকে একটি আইনের খসড়া প্রণয়ন করলেও উহা বাস্তবায়ন হয়নি।

 

১৯৯১ থেকে ১৯৯৬ খ্রিঃ পর্যন্ত আইনজীবী সহকারীগণ দেশব্যাপী জেলা সম্মেলন, বিভাগীয় সম্মেলন, সেমিনার, মহা-সম্মেলন ইত্যাদির মাধ্যমে আইন প্রণয়নের জন্য দাবী জানালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন ও একান্ত ইচ্ছা থাকা সত্বেও উহা পাশ করা হয়নি।

 

ইতিপূর্বে আইন মন্ত্রনালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী মহোদয় পূর্বে ড্রাটকৃত খসড়া আইনটি একটি বিল আকারে রূপান্তর করে উহা পাশ করার ব্যাপারে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি ও বাংলাদেশ বার কাউন্সিলের মতামত আহ্বান করেন। উক্ত বিষয়ে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি আইন পাশের পক্ষে মতামত প্রদান করতঃ বার কাউন্সিলে প্রেরণ করিলে, বাংলাদেশ বার কাউন্সিল বিগত ০২/০২/২০০৬ ইং তারিখ উক্ত বিষয়ে একটি সভা আহ্বান করে উহা ০৬/০২/২০০৬ ইং তারিখ কতিপয় সংশোধনী সাপেক্ষে আইন পাশের পক্ষে মন্ত্রণালয়ে লিখিত মতামত পেশ করেন। অতঃপর আইন সংস্কার কমিশন উক্ত বিষয়ে পূনঃ আইনের রূপরেখা প্রণয়ন করে আইন পাশের লক্ষ্যে মন্ত্রনালয়ে লিখিত মতামত প্রদান করতঃ ওয়েবসাইটে উহা প্রচার করেন যাহা বর্তমানে ওয়েবসাইটে দৃশ্যমান আছে। অতঃপর আইন মন্ত্রনালয় আইন পাশের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করলেও উহা সংসদে উত্থাপন করা হয় নাই।

 

বিগত সরকারের মাননীয় আইন মন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী মহোদয়গণ আইন পাশের লক্ষ্যে বাংলাদেশ বার কাউন্সিল সিদ্ধান্ত আহ্বান করিলে, মন্ত্রনালয়ের চাহিদা মোতাবেক বাংলাদেশ বার কাউন্সিল বিগত ০৮/১১/২০১০ ইং তারিখে কাউন্সিলের সিদ্ধান্ত, পূনরায় আইন মন্ত্রনালয়ে প্রেরণ করেন এবং আইন পাশের পক্ষে মত প্রকাশ করেন। বিগত ২৮/০৪/২০১২ খ্রিঃ আইনজীবী সহকারী সম্প্রদায়ের “চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন ২০১২” কুমিল্লা জেলার টাউন হলে অনুষ্ঠিত হয়।

 

উক্ত সম্মেলনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন আইন, বিচার ও সংসদ বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে আইনজীবী সহকারীদের দীর্ঘদিনের প্রতিশ্রুত আইনটি অতি দ্রুত বাংলাদেশ জাতীয় সংসদে পাশ করার প্রতিশ্রুতি দেন ।

অতঃপর বিগত ১৭/১১/২০১২ খ্রিঃ আইনজীবী সহকারীদের “সিলেট বিভাগীয় সম্মেলন ২০১২” বিভাগীয় টাউন হলে অনুষ্ঠিত হলে উক্ত বিভাগীয় সম্মেলনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন আইন, বিচার ও সংসদ বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম সাহেব প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে দেশ বিদেশের সম্মানিত অতিথিবর্গের উপস্থিতিতে

প্রস্তাবিত আইনটি পরবর্তী শীতকালীন অধিবেশনে উপস্থাপনে সরকারের অঙ্গিকার পূনঃব্যক্ত করেন।

অতঃপর আইনজীবী সহকারীগণের কেন্দ্রীয় প্রতিনিধিগণ তৎকালীন আইনমন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী মহোদয়গণকে অসংখ্যবার খসড়া প্রণীত আইনটি সংসদে উপস্থাপনের অনুরোধ করিলে মাননীয় মন্ত্রীবর্গ উহা সংসদে পেশ করার আশ্বাস দিলেও অজানা কারণে উহা সংসদে উপস্থাপিত হয়নি।

উল্লেখ্য যে, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার একই পেশার মানুষের পেশাগত দায়িত্ব ও গুরুত্ব অনুধাবন করে ১৯৯৭ সালে পশ্চিমবঙ্গ

‘ল’ ক্লার্কস এ্যাক্ট নামে একটি স্বতন্ত্র আইন প্রণয়ন করে তাদের নিয়ন্ত্রণ করেছে।

 

উপরোক্ত অবস্থার প্রেক্ষিতে ও প্রস্তাবিত আইনজীবী সহকারী আইন পাশের দাবীকে বেগবান করার লক্ষ্যে আইনমন্ত্রীকে প্রধান অতিথি ও মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ সদস্যমণ্ডলীসহ মাননীয় ডেপুটি স্পীকার, এ্যাটর্নী জেনারেল বাংলাদেশ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ, বাংলাদেশ মানবাধিকার সংস্থার নেতৃবৃন্দসহ ভারত বর্ষের মন্ত্রী ও জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ এবং অল ইন্ডিয়া ল-ক্লার্কস ফেডারেশনের নেতৃবৃন্দের উপস্থিতিতে বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির চতুর্থ মহা-সম্মেলন বিগত ১২ সেপ্টেম্বর, ২০১৫ খ্রিঃ রোজ শনিবার সকাল ৯.০০ ঘটিকায় সুপ্রীম কোর্ট অঙ্গণে অনুষ্ঠিত হয়।

উক্ত মহাসম্মেলনে মাননীয় মন্ত্রী ও অতিথিবর্গ দ্রুততম সময়ে আইন পাশের অঙ্গিকার ব্যক্ত করেন। অতঃপর বিগত ২৩/০২/২০১৯ খ্রিঃ আইনজীবী সহকারী সংগঠনের উদ্যোগে বাংলাদেশ সরকারের নব মনোনীত মন্ত্রী মহোদয়গণকে সংবর্ধনা প্রদানের জন্য সুপ্রীমকোর্ট অঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হলে মাননীয় মন্ত্রীবর্গ সংবর্ধনা সভায় উপস্থিত হয়ে আইনজীবী সহকারী আইন পাশে বিলম্ব ঘটায় দুঃখ প্রকাশ করে মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক ওয়াদা বাস্তবায়নে দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেন।

 

 

এতদ্‌সত্বেও আইন পাশে বিলম্ব ঘটায় আইনজীবী সহকারীগণ নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসাবে বিগত ৩১/১০/২০১৭ ইং জাতীয় প্রেসক্লাব অঙ্গণ রুদ্ধ করে প্রায় ১০ হাজার আইনজীবী সহকারীর সমন্বয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্বারক লিপি প্রদান করেন। এতদ্‌সত্বেও প্রস্তাবিত আইনটি সংসদে উত্তাপন না হওয়ায় বিগত ১৮/০২/২০২০ খ্রিঃ একযোগে রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জায়গা অচল করে অবস্থান কর্মসূচী ও আইন অমান্য আন্দোলন গড়ে তোলা হয় যাহা ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় গুরুত্ব সহকারে প্রচারিত হয়।

 

ইতিমধ্যে বাংলাদেশ সরকারের আইন মন্ত্রী ও জাতীয় সংসদের মাননীয় স্পিকার মহোদয়ের দৃষ্টি কামনা ও মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে সংগঠনের প্রতিনিধিগণ আবেদন জানালে মন্ত্রীগণ ও স্পিকার মহোদয় উহা বাস্তবায়নের সুনির্দিষ্ট আশ্বাস প্রদান করেন ।

আইজীবী সহকারীদের দীর্ঘদিনের দাবির চুড়ান্ত সুরাহা করার লক্ষ্যে মাননীয় স্পিকার, আইনমন্ত্রী ও মন্ত্রীপরিষদের গুরুত্বপূর্ণ সদস্যবর্গ এবং আইনজগতের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের উপস্থিতিতে সুপ্রীম কোর্ট অঙ্গণে ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ রোজ শুক্রবার বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহাসম্মেলন অনুষ্ঠিত হয়।

৫ম মহাসম্মেলনে বক্তাদের দাবি সমূহঃ

* পেশাগত, সাংগঠনিক ও কল্যাণ তহবিলের কাঠামো বর্ণনা করে আইন সংস্কার কমিশন ও আইন মন্ত্রণালয়ে ড্রাফ্‌টকৃত আইনজীবী সহকারী (Advocates Clark) আইন পাশ করা।

* বিচারঙ্গনে বিচার প্রার্থী জনগণের উপযুক্ত বসার স্থান, পানীয় জল ও শৌচাগারের ব্যবস্থা করা ।

* দরিদ্র বিচার প্রার্থী জনগণের জন্য বিনা কোর্ট ফিতে মামলা দায়ের ও পরিচালনার জন্য উপযুক্ত আইন প্রনয়ন করা ।

* আদালত অঙ্গনে আইনজীবী ও আইনজীবী সহকারীগণের বসার স্থান নির্ধারণ করে সরকারী খরচে ভবন নির্মাণ করা।

* দ্রুত মামলা নিস্পত্তির লক্ষ্যে মাননীয় বিচারক মন্ডলীর জন্য প্রয়োজনীয় এজলাস ও যাতায়াতের জন্য গাড়ী ও উপযুক্ত বাসস্থানের

ব্যবস্থা করা ।

* সময়ের চাহিদা অনুযায়ী ক্রমবর্ধমান বিশাল আইনজীবী সহকারী পরিবারের পেশাগত উৎকর্ষ সাধন, মান উন্নয়নের লক্ষে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা ।

* আইনজীবী সহকারীগণের আর্থিক নিরাপত্তার লক্ষ্যে ও কেন্দ্রীয় কল্যাণ তহবিলকে শক্তিশালী করার জন্য মামলার বিভিন্ন কার্যক্রমে “আইনজীবী সহকারী কল্যাণ কোর্ট-ফি” প্রবর্তনের ব্যবস্থা করা।

* দেশে অবাধ গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে সকল সামাজিক, সাংগঠনিক কর্মকান্ডে অংশগ্রহণ পূর্বক দেশ ও সমাজ গঠনে অবদান রাখা ।

* রাজনৈতিক মতাদর্শের বাহিরে থেকে সকলস্তরের আইনজীবী সহকারীগণকে ঐকব্যবদ্ধ করে আদালতে বিরাজমান সমস্যাবলী দূরীকরণ সহ পেশাগত ও জাতীয় সমস্যাবলীতে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা।

আজকের ৫ম মহা-সম্মেলনে বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও সারা বাংলাদেশ থেকে আগত জেলা আইনজীবী সহকারী সমিতির নেতৃবৃন্দ এবং আইনজীবী সহকারীরা উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ.কম/রাফি.বাবু/বি.এস

Link copied!