AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাংনী হাসপাতালে ডাক্তার নার্স সংকটে চিকিৎসা সেবা ব্যাহত  


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৩৩ পিএম, ৯ জুলাই, ২০২১
গাংনী হাসপাতালে ডাক্তার নার্স সংকটে চিকিৎসা সেবা ব্যাহত   

চিকিৎসক ও নার্স সহ জনবল সংকটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে মেহেরপুরের গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। হাতেগোনা কয়েকজন চিকিৎসক নার্স সেবা দিতে হিমসিম খাচ্ছে স্বাস্থ্য বিভাগ। ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও প্রয়োজনীয় লোকবলের অভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত এ উপজেলার চার লক্ষাধিক মানুষ। গাংনী উপজেলার মানুষ চিকিৎসা সেবা না পেয়ে পাশ্ববর্তী কুষ্টিয়া, রাজশাহী, ঢাকা এমনকি ভারতে যেতে বাধ্য হচ্ছে। দ্রত সময়ে মধ্যে চিকিৎসক ও নার্স সহ অন্যান্য জনবল নিয়োগ কিংবা পদায়ন করা না হলে করোনা দূর্যোগে সেবা থেকে বঞ্চিত হবে এ অঞ্চলের মানুষ।

জানা গেছে, ১৯৬৮ সালে ১০টি শয্যা নিয়ে প্রতিষ্ঠা হয়েছিল এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এরপর ৩১ শয্যা ও ২০০৮ সালে ৫০ শষ্যায় উন্নীত হয়। শয্যা বাড়লেও চিকিৎসক ও নার্স সহ জনবল সংকট কাটেনি আজও। জুনিয়র কনসালটেন্ট (এনেসথেসিয়া), জুনিয়র কনঃ সার্জারী, জুনিয়র কন, মেডিসিন, জুনিয়র কনঃ গাইনী ,জুনিয়র কনঃ শিশু, জুনিয়র কনঃ চক্ষু, জুনিয়র কনঃ অর্থো, জুনিয়র কনঃ কার্ডিও, জুনিয়র কনঃ ইএনটি, ২২ জন সহকারী  সার্জনের পদ শুন্য রয়েছে। পদ শুন্যে থাকায় ইনডোর ও আউটডোর সেবা চলে সেকমো ও সাব-সেন্টারের চিকিৎসক দিয়ে।

চিকিৎসক ও নার্স সহ প্রয়োজনীয় সরঞ্জাম না থাকায় অপারেশন বন্ধ রয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে সেবা নিতে আসা সাধারণ মানুষ। এ সুযোগে ফলে ফায়দা লুটছে কতিপয় ক্লিনিক ব্যবসায়ীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক জানান, গত কয়েক বছর পূর্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেশ কয়েকজন ভালো ডাক্তার এসেছিলেন। কিন্তু ক্লিনিক ব্যবসায়ী ও কতিপয় স্থানীয় লোকজন সহ রুগীর স্বজনদের অসাধ আচরন ও হুমকির কারণে তারা চলে গেছে। যে কয়েকজন চিকিৎসক আছে তাদের মধ্যে থেকে দুজন চলে যাওয়ার চেষ্টা করছে।

রুগীর স্বজনরা জানান,নতুন ভবনে পুরুষ ও নারী ওয়ার্ড চতুর্থ তলায়। কিন্তু লিফট ও পর্যাপ্ত ট্রলি না থাকায় উপরে রোগী ওঠানো ও নামানো খুবই সমস্যা। জেনারেটর থাকলেও চালু হলেও বেশির ভাগ সময় বন্ধ থাকে এরফলে বিদ্যুৎ চলে গেলে ভুতুড়ে পরিবেশের সৃষ্টি হয়। পরিচ্ছন্ন কর্মীর অভাবে ময়লা আর আবর্জনায় খাবি খাচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সটি। 

কয়েকজন সিনিয়র স্টাফ নার্স জানান,গভীর রাত্রে রুগী চিকিৎসা সেবা নিতে আসলে একজন মহিলা হিসেবে নিজের নিরাপত্তা না থাকায় সেবা দেয়া কষ্টসাধ্য হয়ে পড়ে। স্বাস্থ্য কমপ্লেক্সে কয়েকজন নিরাপত্তা প্রহরি নিয়োগ দেয়া হলে চিকিৎসক নার্স রুগী ও তার স্বজনদের নিরাপত্তার মধ্যে সেবা কার্যক্রম চালিয়ে নিতে পারবে।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: রাশিদুল হাসান শাওন বলেন, ৩০জন চিকিৎসকের পদ থাকলেও আছে মাত্র ৮জন। এই ৮জন চিকিৎসকের মধ্যে জরুরী বিভাগ,রাত্রীকালিন ডিউটি সহ তিনটি শিফটে কাজ করে। সব মিলিয়ে নামমাত্র কয়েকজন জনবল দিয়ে অনেক কস্টের মধ্যে চিকিৎসা সেবা কার্যক্রম চলানো হচ্ছে। করোনাকালিন সময়ে রুগীর চাপ বাড়তে থাকায় বর্হিবিভাগে প্রতিদিন অন্তত ২/৩শ’ রুগী দেখতে হয়। তবে করোনার মধ্যে দ্রত চিকিৎসক নার্স সহ বিভিন্ন পদে অন্যান্য জনবল পদায়ন করা হলে সেবা দিতে সুবিধা হবে।

 

একুশে সংবাদ/হাসানু/ব

Link copied!