AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০ তম গ্রেডে বেতনের দাবিতে গ্রাম পুলিশদের সংবাদ সম্মেলন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:০৯ পিএম, ২৭ মে, ২০২৩
২০ তম গ্রেডে বেতনের দাবিতে গ্রাম পুলিশদের সংবাদ সম্মেলন

২০ তম গ্রেডের সর্বনিম্ন সম্মানজনক বেতন ও জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তকরণ সহ ৬ দফা দাবিতে বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন এর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (২৭ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির তৃতীয় তলার স্বাধীনতা হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনী কর্মচারী ইউনিয়ন।

 

বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে, গ্রাম পুলিশদের বেঁচে থাকার মত সম্মানজনক বেতন ও জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্তকরণ সহ ৬ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংগঠনটির সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় শ্রমিক জোট এর সাধারণ সম্পাদক নাইমুল হাসান জুয়েল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক ও পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

 

এ সময় নাঈমুল ইসলাম জুয়েল বলেন, গ্রাম পুলিশদের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছি, জাতীয় শহীদ নারী প্রেসক্লাব সহ বিভিন্ন জায়গায় করেছি সরকার ক্রমে ক্রমে বিভিন্ন ধাপে ধাপে গ্রামীণদের বেতন ভাতা বাড়িয়েছেন। আপনারা এক কথা এক দাবি নিয়ে সরকারের কাছে দাবী করেন, তাহলে আপনাদের দাবি বাস্তবায়িত হবে বলে পরামর্শ দেন।

 

তিনি আরো বলেন, আপনাদের প্রধান দাবি জাতীয় বেতন স্কেল ন্যূনতম বেতন স্কেল ২০ তম গ্রেড। এই দাবি নিয়ে সরকারের সাথে আলোচনা করলেই আগামী নির্বাচনের আগেই সম্ভব হবে। যেহেতু আপনারা আগামী জাতীয় নির্বাচনে ৬৮ হাজার গ্রাম বাংলায় কাজ করবেন এ বিষয়টি সরকারের মাথায় আছে আপনারা আন্দোলন সংগ্রামে সরকারের কাছে দাবি করেন।

 

ওসমান আলী বলেন, আপনারা গ্রাম পুলিশ আপনাদের বেতন ৬৫০০ টাকা এতে বর্তমানে কি হয়। বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। একজন সরকারি কর্মকর্তার ৬৫০০ শত টাকার বাজার একদিনে করে ,তাহলে কিভাবে সম্ভব। কাজেই আপনারা একটি মাত্র দাবি জানান আগামী নির্বাচনের আগেই আপনাদের প্রধান দাবী হবে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করতে হবে । নূন্যতম গ্রেড ২০ তম।

 

সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাত দফা দাবি পেশ করেন। দাবিতে বলেনঃ

 

১। গ্রাম পুলিশদের জীবনমান উন্নয়নে বাজার দরের সাথে সামঞ্জস্য পূর্ণ বেতন প্রদান ও জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত করতে হবে।

 

২। সরকারি অন্যান্য বাহিনীর ন্যায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। গ্রাম পুলিশদের ঝুঁকি ভাতা ও চিকিৎসা ভাতার ব্যবস্থা করতে হবে।

 

৩। গ্রাম পুলিশদের জন্য ইউনিয়ন পরিষদ কে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করতে হবে।

 

৪। গ্রাম পুলিশদের জন্য অন্যান্য বাহিনীর ন্যায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

 

৫। গ্রাম পুলিশদের এককালীন অবসর ভাতা ১০ লাখ নির্ধারণ করে ঘোষণা দিতে হবে।

 

৬। অন্যান্য বাহিনীর ন্যায় একটি কেন্দ্রীয় অধিদপ্তর প্রতিষ্ঠা এবং প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য ও দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার ব্যবস্থা করার দাবি করেন।

 

এ সময় তিনি কর্মসূচি ঘোষণা কালে বলেন, আগামী ১৭/৬/২০২৩ ইং শনিবার সকাল ১১.০০ ঘটিকায় তাহের মিলানায়তনে গ্রাম পুলিশের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে সারা বাংলাদেশের গ্রাম পুলিশ উপস্থিত হবেন বলে জানান ভবেন্দ্রনাথ বিশ্বাস।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সাংগঠনিক সম্পাদক সত্য নারায়ন দাস সহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও সারা বাংলাদেশ থেকে আগত গ্রাম্য পুলিশরা।

 

একুশে সংবাদ.কম/রাফি/বাবু/বিএস

Link copied!