AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জবিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই: উপাচার্য


Ekushey Sangbad
রুদ্র দেব নাথ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
০৯:৪৭ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৩
জবিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই: উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেছেন, ধর্ম যার যার, উৎসব সবার। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। আমাদের সকলকে অসাম্প্রদায়িক চেতনা বাস্তবায়ন করতে হবে। আমরা ক্যাম্পাসকে অসাম্প্রদায়িক করে তুলবো। সবার জন্য উন্মুক্ত।

 

পূজা আয়োজনে সন্তুষ্টি প্রকাশ করে উপাচার্য বলেন, করোনার কারণে গত বছর কেন্দ্রীয়ভাবে একটি মণ্ডপ করা হয়েছিল। এবার বিভাগ ও হলসহ ৩৬ টি মণ্ডপে সরস্বতী পূজা অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে উদযাপিত হচ্ছে। ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। ধর্ম, বর্ণ নির্বিশেষে একটি সম্প্রীতির মিলনমেলা সৃষ্টি হয়েছে।

 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী পূজামন্ডপ পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

 

এর আগে সকাল ১০ টায় পূজা শুরু হয়। এসময় প্রতিমা স্থাপন, বাণী আর্চনা ও পুস্পাঞ্জলি প্রদান করা হয়। এছাড়া ধর্মালোচনা শেষে দুপুরে শিক্ষার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

 

সকাল থেকেই পূজা দেখতে ভিড় করে দর্শনার্থী ও শিক্ষার্থীরা। তাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। পূজা উপলক্ষে ক্যাম্পাসকে সুন্দর করে সাজিয়ে তুলতে রঙ্গিন করে আঁকা হয়েছে আলপনা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে শান্ত চত্বর, শহীদ মিনারের সম্মুখভাগ, রফিক ভবনের সামনে এবং প্রশাসনিক ভবনের চারপাশে নানা ধরনের আলপনা এঁকেছে শিক্ষার্থীরা।

পূজা শুরুর পরেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পূজা কমিটির আহবায়ক, সদস্য সচিবসহ বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, প্রক্টর ও সহকারী প্রক্টর, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পূজামন্ডপ পরিদর্শন করেন।

 

পূজা উদযাপন পরিষদের সদস্যসচিব অধ্যাপক ড. পরিমল বালা বলেন, দীর্ঘদিন পর ক্যাম্পাসে বড় পরিসরে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। সকল শিক্ষার্থীর অংশগ্রহণে এক অসাম্প্রদায়িক মিলনমেলার সৃষ্টি হয়েছে।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির উদ্যোগে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় পূজার আয়োজন করা হয়। গত বছর একটি মাত্র পূজামন্ডপে কেন্দ্রীয়ভাবে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছিল। প্রায় তিন বছর পর আবারও বড় পরিসরে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা।

 

একুশে সংবাদ.কম/রু.দে.না.প্রতি/বি.এস

Link copied!