ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

অনড় অবস্থান থেকে সরে এসেছেন ইবি শিক্ষকরা


Ekushey Sangbad
ইসলামী বিশ্ববিদ্যালয়,ইবি
১১:৫৮ এএম, ১৩ জুন, ২০২২
অনড় অবস্থান থেকে সরে এসেছেন ইবি শিক্ষকরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২১-২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। এর আগে গুচ্ছে অংশগ্রহণ না করার জন্য অনড় অবস্থানে ছিলেন তারা। কয়েকটি  শর্ত জুড়ে দিয়ে তারা তাদের অবস্থান থেকে সরে এসেছেন।

শনিবার (১১ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানূর রহমান। কিন্তু তাদের দেওয়া শর্ত পূরণ না হলে গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার কথাও জানিয়েছেন সমিতির নেতারা।

সমিতির শর্তগুলো হলো, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রফেশনাল ইউনিভার্সিটিসহ (বিইউপি) সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আনা। জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আয়ের যাবতীয় অর্থের হিসাব পেশ। আবেদনের যোগ্যতার ভিত্তিতে সব ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া।

এছাড়া, আগামী বছর থেকে জ্যৈষ্ঠতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদানের শর্ত জুড়ে দেওয়া হয়েছে। এই শর্তগুলো পূরণ না হলে গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার কথা জানানো হয়।

এর আগে, গত ৩ এপ্রিল গুচ্ছের বিরুদ্ধে অবস্থান নিয়ে সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। গুচ্ছে গেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোন কাজে অংশগ্রহণ করবেনা বলে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা। এ নিয়ে উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম শিক্ষক সমিতির সাথে কয়েক দফায় আলোচনায় বসলেও তারা তাদের সিদ্ধান্তে অনড় ছিলেন বলে জানিয়েছেন তারা। অবশেষে গত ৩১ মে ৭/৮টি শর্ত জুড়ে দিয়ে শিক্ষক সমিতির সাধারণ সভায় ১৫৬ জন শিক্ষকের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, আগামী ৩০ জুলাই থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। গতবারের ন্যায় এবারও এর নেতৃত্বে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় দেশের ২২টি সরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘কিছু শর্ত সাপেক্ষে আমরা গুচ্ছতে যাওয়ার পক্ষে মতামত দিয়েছি। তবে শর্তসমূহ বাস্তবায়ন না হলে আগামী গুচ্ছতে আমরা যাব না বলে সিদ্ধান্ত নিয়েছি।’


 

 

একুশে সংবাদ/আ.হো/এস.আই