AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোদায় আলুর দাম ভাল পাওয়ায় খুশি চাষীরা


বোদায় আলুর দাম ভাল পাওয়ায় খুশি চাষীরা

পঞ্চগড়ের বোদায় নতুন আলু উত্তোলন শুরু হয়েছে। আলুর ভাল দাম পাওয়ায় আলু চাষীরা বেশ খুশি। বর্তমান বাজারে আলু বিক্রি হচ্ছে ২২/২৩ টাকা কেজি দরে। বীজ আলু বিক্রি হচ্ছে প্রকার ভেদে ৩০/৪০ টাকা দরে।

আলু চাষীরাদের সাথে কথা বলে জানা গেছে, চলতি মৌসুমে আবহাওয়া অনুকুল না থাকায় আলুর বাম্পার ফলন দেখা যাচ্ছে না। আলুর মৌসুমে কোন সময় গরম ও কোন সময় অতিরিক্ত ঠান্ডার কারণে আলুর ফলন কম হয়েছে বলে তারা মনে করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে আলু চায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬০০ হেক্টর। উপজেলার কম বেশী সব ইউনিয়নের আলুর চাষ হয়েছে।

তবে উপজেলার বোদা সদর ইউনিয়ন, বেংহারী বনগ্রাম ও মাড়েয়া বামনহাট ইউনিয়নে বীজ উৎপাদন আলু চাষ একটু বেশি হয়েছে। উপজেলা ঘুরে দেখা যায় বিএডিসি, ব্র্যাক সীড, শাপলা সীড, স্ক্যায়ার সীড, এসি আই সীড, বোম্বে সীড কোম্পানী গুলো ব্লক আকারে উন্নত মানের আলুর বীজ উৎপাদন করতে দেখা গেছে। এ সময় কথা হয় নয়াদিঘী গ্রামের আলু চাষী রথিন এর সাথে। তিনি এবার ৫ একর জমিতে আলু চাষ করেছেন। এ বছর যে দামে আলু বিক্রি করছেন তা আগে কোন বছর বিক্রি করতে পারেননি। তিনি জানান আলুর বাজার দর যদি এভাবে থাকে তাহলে দিন দিন আলু চাষ আরো বৃদ্ধি পাবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আহম্মেদ রাশেদ উদ জামান বলেন, আবহাওয়ার অনুকুল না থাকায় আলুর ফলন একটু কম হয়েছে। তবে বাজারে আলুর দাম ভাল থাকায় আলু চাষীরা লাভবান হবে।


একুশে সংবাদ/ল.ম.প্র/জাহা
 

Link copied!