AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্কুল শিক্ষক মনিবুল হক বসুনিয়ার শখের লটকন বাগান


স্কুল শিক্ষক মনিবুল হক বসুনিয়ার শখের লটকন বাগান

নানা রকম পুষ্টি উপাদানে ভরপুর। যা শরীরকে সুস্থ রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন একটি ফল হচ্ছে লটকন। লটকন পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে।

 

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় এমনি একটি ফলের বাগান করেছেন স্কুল শিক্ষক মনিবুল হক বসুনিয়া। তার এই শখের বাগান এবারে পূর্ণতা পেয়েছে। ফলে ফলে ভরে উঠেছে তার লটকন বাগান।

 

২০২২ ও ২০২৩ সনে কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে ওই শিক্ষক অপ্রচলিত শ্রেষ্ঠ ফল চাষী হিসেবে নির্বাচিত হয়ে সম্মাননা অর্জন করেছেন।  তিনি সরকারি প্রাথমিক শিক্ষক সমাজের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক।

মনিবুল হক বসুনিয়া বলেন,  আজ থেকে ১০-১২ বছর আগে ৫ টাকা দরে ৫২৫ টাকায় ১০৫ টি চারা ক্রয় করে কয়েক দিনের মধ্যে নিজ হাতে সুপারী বাগানের ভিতরে সারিবদ্ধভাবে রোপন  করি। এরপর প্রতিবছর দু একবার করে নিড়ানি জৈবসার ও সেচ প্রয়োগ করে  আসছি। ১২ বছরের মধ্যে  গাছগুলো ফল দেয়া শুরু করে।  

 

এবছর  ১০০ টির মধ্যে ৫৫ টি নারী গাছের অন্যান্য বছরের চেয়ে সর্বাধিক  লটকন ধরেছে। আশা করছি প্রতিটি গাছে দু -থেকে আড়াই মন করে লটকন হবে।  গত বছর বাজারে প্রতি মন লটকন ৩ হাজার টাকা থেকে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। সে হিসেবে একবছর আমি বাগান থেকে ৬ থেকে ১০ লক্ষ টাকার লটকন বিক্রি করতে পারবো বলে আশা করছি। তিনি আরও বলেন,শুধু চাকরি বা ব্যবসার পিছনে না ছুটে যাদের  সুযোগ আছে তারাও যদি তার মত সুপারি বাগানের ভিতরে লটকন বাগান করেন তাহলে তারা  এর থেকেই স্বাবলম্বি হতে পারবেন।

 

এলাকাবাসীরা বলেছেন, তারা এই লটকন বাগান গ্রামের মানুষদের জন্য অনুকরনীয় হয়ে উঠেছে। তারা বাগান দেখে উৎসাহিত হচ্ছেন অনেকে।

 

স্থানীয় যুবক নজরুল ইসলাম নাজু বলেন, শিক্ষক মনিবুল হকের লটকন বাগান দেখে আমিও শুরু করেছি।দু এক বছরের মধ্যে ফল পাব এই আশা করছি।

 

মনিবুল হকের সুকদেব গ্রামের বাসিন্দা লিটন মিয়া বলেন, লটকন বাগান করে মনিবুল হক বসুনিয়া এখন গ্রামের যুবকদের কাছে অনুকরণীয় হয়ে উঠেছেন। গ্রামের অনেকেই তার মত সুপারির বাগানে লটকন চাষ শুরু করেছেন। একই কথা বলেছেন স্থানীয় বাসিন্দা মমিনুল ইসলাম,আব্দুল রাজ্জাক ও লিমন সহ অনেকে।

 

রাজারহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কষি কর্মকর্তা সাইফুন্নাহার সাথী বলেন,বাগানটি অনেক সুন্দর,এর আগে আমি সরেজমিনে গিয়ে দেখে এসেছি।

 

তিনি আরও বলেন,উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সুপারি বাগানের ভিতর লটকন চাষের পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!