AB Bank
ঢাকা রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মার্চে নির্যাতনের শিকার ২৪৫ নারী-শিশু


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:০৭ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪
মার্চে নির্যাতনের শিকার ২৪৫ নারী-শিশু

চলতি বছরের মার্চ মাসে কন্যাশিশু ও নারীসহ ২৪৫ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ১২১ জন্য কন্যাশিশু ও ১২৪ নারী।

 

সোমবার (১ এপ্রিল) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ প্রকাশিত এক তালিকায় এ তথ্য পাওয়া যায়। তালিকায় সই করেন সংস্থাটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মালেকা বানু। ১৬টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই তালিকা করে সংগঠনটি।

সংগঠনটি জানায়, ২০২৪ সালের মার্চ মাসে মোট ২৪৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এরমধ্যে ৪১ জন মেয়েশিশু ও ১৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ১৫ জন। দুজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া শিশুসহ সাতজনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

অপরদিকে যৌন নিপীড়নের শিকার হয়েছেন ১২ জন। ১০ জন হয়েছেন উত্ত্যক্ত শিকার। বিভিন্ন কারণে ৩৪ মেয়েশিশু ও নারীকে হত্যা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে চারটি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে তিনজন। এরমধ্যে একজনের মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন ছয়জন, এরমধ্যে তিনজনকে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ১৭ জন নারী, এরমধ্যে চারজন মেয়েশিশু রয়েছে।

পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে পাঁচটি। দুজন মেয়ে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় একজন নিহত হয়েছেন। আট মেয়েশিশুসহ ২১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

২০ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। যাতে আটজন মেয়েশিশু রয়েছে। এছাড়া একজন কন্যাসহ তিনজন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন। অপহরণের শিকার হয়েছে ১২ মেয়েশিশু।

এছাড়া তিন মেয়েশিশুকে অপহরণের চেষ্টা করা হয়েছে। ফতোয়ার ঘটনার শিকার হয়েছে একজন। এজন্য কন্যাসহ দুজন পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিয়ের প্রতিরোধ করা হয়েছে তিনটি। এছাড়া ৯ জন কন্যাসহ ২৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!