ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

দেশের যেখানে প্রকৃতির সঙ্গে প্রেম হয়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:২৪ পিএম, ১১ নভেম্বর, ২০২২
দেশের যেখানে প্রকৃতির সঙ্গে প্রেম হয়

সুনীল আকাশের নয়নাভিরাম দৃশ্য, পাথরের বুকে আছড়ে পড়া ছোট ছোট ঢেউ- আর কল কল শব্দ; এখানে মিলেমিশে সৃষ্টি করেছে স্বর্গের আবহ। চারপাশের সবুজ আবহে নির্মল প্রশান্তির এক সুন্দর জায়গার নাম আকিলপুর সমুদ্র সৈকত।

 

সীতাকুণ্ড উপজেলার নিমতলা গ্রামের পাশে এ সৈকতের অবস্থান। শুক্রবারসহ ছুটির দিনগুলোতে যান্ত্রিকতা ভুলে এক পশলা শান্তির খোঁজে এ সৈকতে ভিড় জমায় মানুষ। একসময় এটি ছিল ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস প্রবণ এলাকা। অল্প ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ছিল মানুষের প্রাণহানির সম্ভাবনা। তবে সরকার বাঁধ নির্মাণ করায় এখন তা নেই বললেই চলে। সেখানে বাঁধের সঙ্গে বসানো হয়েছে ব্লক। বাঁধের চার পাশে লাগানো হয়েছে সারি সারি গাছ, যা মানুষকে প্রকৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেয়।

 

শুধু তাই নয়, পর্যটকদের জন্য আকিলপুর সমুদ্র সৈকত এলাকায় রয়েছে বিশ্রামের ব্যবস্থা, রয়েছে দোকান পাট ও শৌচাগারের ব্যবস্থা। ফলে দিন দিন ভ্রমণ পিপাসু মানুষের কাছে প্রিয় হয়ে উঠছে এলাকাটি।

ছবি: ডেইলি বাংলাদেশ

 

চট্টগ্রাম শহর থেকে ১৮ কিলোমিটার উত্তরে ও ছোট কুমিরা বাজার থেকে দেড় কিলোমিটার পশ্চিমে আকিলপুর সমুদ্র সৈকতের অবস্থান।

 

ঢাকা থেকে আকিলপুর সমুদ্র সৈকত দেখতে হলে প্রথমে যেতে হবে ছোট কুমিরা বাজার। সেখান থেকে রয়েছে অটোরিকশা। অটোরিকশায় সরাসরি যাওয়া যাবে আকিলপুর সমুদ্র সৈকত।

 

সীতাকুণ্ড এলাকাটি মহাসড়কের আওতাধীন হওয়ায় সেখানে অটোরিকশা চলাচল নিষিদ্ধ। এক্ষেত্রে নগরীর অলংকার মোড় কিংবা একেখান মোড় থেকে লোকাল বাসে যাওয়া যাবে ছোট কুমিরা বাজার। এছাড়া কদমতলী থেকেও বাসে যাওয়া যাবে ছোট কুমিরা বাজার।

 

ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল, আরামবাগ, মহাখালীসহ বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামগামী এসি-ননএসি বাস পাওয়া যায়। এসব বাসে খুব সহজেই যাওয়া যাবে ছোট কুমিরা বাজার।

 

এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেনে গিয়ে নামতে হবে কুমিরা রেলস্টেশনে। এরপর রিকশা কিংবা অটোরিকশায় যেতে হবে ছোট কুমিরা বাজার। চট্টগ্রাম রেলস্টেশনে নামলে সেখান থেকেও বাসে যাওয়া যাবে ছোট কুমিরা বাজার। তবে দূরত্ব ও সময় বিবেচনায় কুমিরা রেলস্টেশনে নেমে যাওয়া ভালো।

ছবি: ডেইলি বাংলাদেশ

 

কুমিরা এলাকায় রাত্রিযাপনের জন্য একাধিক মাঝারি মানের হোটেল রয়েছে। হোটেল রয়েছে সীতাকুণ্ড সদরেও। এছাড়া উন্নতমানের হোটেলে থাকতে চাইলে যেতে হবে চট্টগ্রাম শহরের অলংকার কিংবা আগ্রাবাদ এলাকায়। জিইসির মোড়, স্টেশন রোড ও নিউমার্কেট এলাকায়ও একাধিক উন্নতমানের হোটেল রয়েছে।

 

দুপুরের খাবার ও রাতের খাবারের জন্য কুমিরাতেই একাধিক মাঝারি মানের খাবারের হোটেল রয়েছে। এর মধ্যে দু’য়েকটির বেশ সুনাম রয়েছে।  

 

চট্টগ্রামের পর্যটনঘেরা উপজেলাগুলোর মধ্যে অন্যতম সীতাকুণ্ড। আকিলপুর সমুদ্র সৈকত ছাড়াও এ উপজেলায় আরো রয়েছে- গুলিয়াখালী সমুদ্র সৈকত, বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত, কুমিরা-সন্দ্বীপ ফেরীঘাট, সীতাকুণ্ড ইকোপার্ক, চন্দ্রনাথ পাহাড়, খৈয়াছড়া ঝরনা, নাপিত্তাছড়া ঝরনা ইত্যাদি।

 

একুশে সংবাদ/ডে.বা/পলাশ