ঢাকা সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

পর্যটন খাতে প্রধানমন্ত্রীর প্রণোদনা ঘোষনা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৫৮ পিএম, ১৫ জুলাই, ২০২১
পর্যটন খাতে প্রধানমন্ত্রীর প্রণোদনা  ঘোষনা

করোনার প্রভাবে বিশ্ব অর্থনীতি আজ অবরুদ্ধ। আশঙ্কা করা হচ্ছে, ধেয়ে আসছে মহামন্দা। বিশ্বের বড় বড় ও শক্তিশালী অর্থনীতির দেশগুলোর সরকার প্রধানদের কপালে দুশ্চিন্তার কালো ছাপ স্পষ্ট।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার আরোপিত বিধিনিষেধের ফলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রী ঘোষিত নতুন ৩ হাজার ২০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজকে সময়োচিত ও জনকল্যাণমুখী আখ্যায়িত করছেন বিশিষ্টজনেরা। তাঁদের মতে, অর্থনীতিতে গতিসঞ্চারের পাশাপাশি এ সহায়তা নিম্ন আয়ের মানুষের অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে উঠতে ইতিবাচক ভূমিকা রাখবে। 

এমনি প্রেক্ষাপটে বাংলাদেশের মত উদীয়মান অর্থনীতির দেশ সময়োপযোগি নানা সিদ্ধান্তের কারনে অনেকটাই শক্ত অবস্থানে রয়েছে। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি নিম্নআয়ের মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে প্রধানমন্ত্রীর ঘোষিত ২ টি প্রণোদনা প্যাকেজ এক্ষেত্রে সহায়ক ভূমিকা রেখেছে।

দেশের অর্থনীতির অন্যতম বড় তিনটি খাত হচ্ছে কৃষি, শিল্প ও সেবা খাত। করোনায় বিপর্যস্ত এই তিন খাত ও এর সকল উপখাত নতুন প্রণোদনার পাঁচটি প্যাকেজের আওতায় সবচেয়ে বেশি উপকৃত হবে বলেও মনে করেন ব্যবসায়ি নেতৃবৃব্দ।

নতুন প্রণোদনা প্যাকেজে পর্যটন খাতের হোটেল, মোটেল ও থিমপার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ৪ শতাংশ সুদে ১ হাজার কোটি টাকা ওয়ার্কিং ক্যাপিটাল ঋণসহায়তা ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন শিল্প সংশিলিষ্টরা।