AB Bank
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিওরেন্টিনাকে হারিয়ে ইউরোপা কনফারেন্স লিগ জয়ী অলিম্পিয়াকোস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:২১ পিএম, ৩০ মে, ২০২৪
ফিওরেন্টিনাকে হারিয়ে ইউরোপা কনফারেন্স লিগ জয়ী অলিম্পিয়াকোস

ফাইনালে অতিরিক্ত সময়ে ফিওরেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করে প্রথম কোন গ্রীক ক্লাব হিসেবে ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জয় করেছে অলিম্পিয়কোস। মরোক্কান স্ট্রাইকার আইয়ুব এল কাবির ১১৬ মিনিটের গোলে স্থানীয় এইকে এথেন্সের হোম গ্রাউন্ড ওপিএপি এরেনাতে অলিম্পিয়াকোসের ঐতিহাসিক জয় নিশ্চিত হয়। এর মাধ্যমে কোচ হিসেবে হোসে লুইস মেন্ডিলিবারও ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন।

অলিম্পিয়াকোসের এই সাফল্যের আগে একমাত্র গ্রীক দল হিসেবে প্যানাথিনাকোস ইতিহাসে একবারই ইউরোপীয়ান কোন আসরের ফাইনালে খেলেছিল। ১৯৭১ সালের ইউরোপীয়ান কাপের ফাইনালে ইয়োহান ক্রুইফের উজ্জীবিত আয়াক্সের কাছে তাদের পরাজিত হতে হয়।

অলিম্পিয়াকোসের মিডফিল্ডার সান্টিয়াগো হেজে বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। এই দল ইতিহাস রচনা করেছে। মেন্ডিরিবার একটি শক্তিশালী দল গঠন করেছেন। তিনি আমাদের সবসময়ই বলেছেন, একটি পরিবার হিসেবে আমরা প্রতিটি ম্যাচে খেলবো।’

ফেব্রুয়ারিতে এ মৌসুমের তৃতীয় কোচ হিসেবে গ্রীক দলটির দায়িত্ব নিয়েছিলেন ৬৩ বছর বয়সী মেন্ডিলিবার। গত বছর সেভিয়ার হয়ে ইউরোপা লিগের শিরোপা জয়ের পর পরপর দুই বছর ইউরোপীয়ান ট্রফি জয়ের কৃতিত্ব দেখালেন মেন্ডিলিবার।

উভয় দলই ম্যাচের শুরুটা দারুন করেছিল। ড্যানিয়েল পোডেন্সের শট রুখে দেন ফিওরেন্টিনার গোলরক্ষক পিয়েট্রো টেরাসিয়ানো। আন্দ্রে বেলোত্তি তার সুযোগ হাতছাড়া করলে হতাশ হতে হয় ফিওরেন্টিনাকে। নয় মিনিটে ফিওরেন্টিনা লিডও নিয়েছিল। কিন্তু নিকোলা মিলেনকোভিচ অল্পের জন্য অফসাইড পজিশনে থাকায় গোলটি বাতিল হয়ে যায়। এর পরপরই গিয়াকোমো বোনাভেঞ্চুরার শট দারুন দক্ষতায় রুখে দেন গ্রীক গোলরক্ষক টিজোলাকিস। প্রথমার্ধের শেষ ভাগে দারুন একটি সুযোগ নষ্ট করেন নিকোলাস গঞ্জালেজ। তার ভলি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়, যে কারনে ফিওরেন্টিনার এগিয়ে যাওয়া হয়নি।

৬৮ মিনিটে টিজোলাকিস আবারো গোলের সহজ সুযোগ হাতছাড়া করেন। ফ্রি-কিক থেকে অলিম্পিয়াকোসের অভিজ্ঞ স্প্যানিশ মিডফিল্ডার ভিনসেন্টে ইবোরা ডেডলক প্রায় ভেঙ্গে ফেলেছিলেন। কিন্তু তার শটটি ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। নিয়মিত সময়ে এটাই শেষ গোলের কোন সুযোগ ছিল।

অতিরিক্ত সময়ের চার মিনিটে পেনাল্টির আবেদন করেও সফল হতে পারেনি অলিম্পিয়াকোস। বদলী খেলোয়াড় স্টিভেন জোভেটিচের ক্রস ফিওরেন্টিনার এক ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির আবেদন করেছিল স্বাগতিকরা। ২০ গজ দুর থেকে সাবেক ফিওরেন্টিনার আইকন জোভেটিচের শট দারুনভাবে সেভ করেন টেরাকিয়ানো। হঠাৎ করেই ম্যাচে টেনশন বাড়তে থাকে, কারন কোন দলই খুব একটা ঝুঁকি নিতে চাচ্ছিলনা। ১১৬ মিনিট পর্যন্ত মনে হয়েছে ম্যাচটির নিষ্পত্তি হয়তো টাইব্রেকারের মাধ্যমেই করতে হবে। কিন্তু ঐ মুহূর্তে হেজের ক্রস থেকে এল কাবির গোলে অলিম্পিয়াকোস শিবির আনন্দে ফেটে পড়ে। এবারের মৌসুমে ইউরোপীয়ান আসরে এটা তার ১৬তম গোল। দীর্ঘসময় ভিএআর পরীক্ষার পর এল কাবির গোলটি উপহার পায় অলিম্পিয়াকোস।

২০২৩ সালের ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালেও ওয়েস্ট হ্যামের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে হতাশ হয়েছিল ফিওরেন্টিনা। ঐ ম্যাচে ৯০ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন জেরড বোয়েন।

একুশে সংবাদ/এস কে

 


 

Link copied!