AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

না ফেরার দেশে ইতালির সর্বোচ্চ গোলদাতা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:০৪ পিএম, ২৩ জানুয়ারি, ২০২৪
না ফেরার দেশে ইতালির সর্বোচ্চ গোলদাতা

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ইতালির ফুটবল কিংবদন্তি জিজি রিভা। হার্ট অ্যাটাকের পর সার্দিনিয়ার একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে এক সপ্তাহ লড়াই করেন ৭৯ বছর বয়সী এই সাবেক ফুটবলার। আর সেখানেই সোমবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ইতালির হয়ে ১৯৬৫-৭৪ পর্যন্ত খেলেন জিজি রিভা। ৪২ ম্যাচে তার গোল ৩৫টি। যেটি ইতালির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। দেশের হয়ে ১৯৬৮ ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছেন এই স্ট্রাইকার। ব্রাজিলের কাছে হেরে অবশ্য ১৯৭০ বিশ্বকাপ জেতা হয়নি। কোয়ার্টার ফাইনালে জোড়া গোল, সেমিফাইনালেও একটি গোল করেছিলেন। তবে ফাইনালে গোল করতে পারেননি এই কিংবদন্তির।

১৯৬২ সালে পেশাদার ক্যারিয়ার শুরু রিভার। ইতালির বাইরের কোন ক্লাবে অবশ্য খেলেননি। ১৯৬৯-৭০ মৌসুমে সিরি’আ জিতেছিল ক্যালিয়ারি। যা এখন পর্যন্ত ক্লাবটির একমাত্র সিরি’আ শিরোপা। লিগ জয়ের মৌসুম রিভা ছিলেন সর্বোচ্চ গোলদাতা (২১টি)। তিনবার ইতালিয়ান লিগের শীর্ষ গোলদাতা হন রিভা। ক্যালিয়ারির হয়ে ৩১৫ ম্যাচে তার গোল ১৬৪টি।

১৯৭৬ সালে চোটের কারণে অবসর নেন জিজি রিভা। জিজি রিভার মৃত্যুতে শোক জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ ক্যালিয়ারি লিখেছে, ‘জিজি রিভা আজীবন আমাদের মধ্যে বেঁচে থাকবেন।’

 

একুশে সংবাদ/এস কে 

Link copied!