AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
শচিন-কোহলিকে পিছনে ফেললেও

চন্দ্রপলকে টপকাতে পারলেন না রুট


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:২৩ পিএম, ২০ জুন, ২০২৩
চন্দ্রপলকে টপকাতে পারলেন না রুট

২০২৩ সালের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি চলছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। বার্মিংহামের এজবাস্টনে খেলা এই ম্যাচে নিজের টেস্ট কেরিয়ারে অনন্য নজির গড়লেন ইংল্যান্ডের তারকা ব্যাটার জো রুট।

 

৩২ বছর বয়সি এই ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে ১১০০০-এর বেশি রান করার পরে শেষ পর্যন্ত স্টাম্প আউট হলেন। তবে অল্পের জন্য তিনি বিশ্ব রেকর্ড হাতছাড়া করলেন। আর কিছুটা রান করার পরে যদি তিনি টেস্টে স্টাম্প আউট হতেন তাহলে তিনি শিবনারায়ণ চন্দ্রপলের রেকর্ড ভেঙে দিতেন। এবং নতুন ইতিহাস গড়তে পারতেন জো রুট। তবে সেটি আর করতে পারলেন না ইংল্যান্ডের ব্যাটার। যদিও ইংল্যান্ডের এই ব্য়াটার শচিন  টেন্ডুলকার ও বিরাট কোহলির সঙ্গে গ্রেম স্মিথদের পিছনে ফেলে দিয়েছেন।


ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট অ্যাশেজ টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১১৮ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি ৪৬ রানে আউট হয়ে যান। অস্ট্রেলিয়ার মারাত্মক স্পিন বোলার নাথান লিয়নের বলে উইকেটকিপিং করা অ্যালেক্স ক্যারির হাতে স্টাম্প আউট হন জো রুট। আউট হওয়ার সময় তিনি টেস্ট ক্রিকেটে ১১১৬৮ রান করেছিলেন। এবং এত রান করার পরে, তিনি এই ফর্ম্যাটে প্রথমবারের মতো স্টাম্প আউট হয়েছিলেন। প্রথম বোলার হিসেবে রুটকে স্টাম্প আউট করলেন নাথান লিয়ন। এবং যার গ্লাভস এই কাজটি করেছে তিনি হলেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি।

 

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার পর প্রথমবারের মতো স্টাম্প আউট হওয়া ব্যাটসম্যানের নাম হল শিবনারায়ণ চন্দ্রপল। টেস্ট ক্রিকেটে শিবনারায়ণ চন্দ্রপল প্রথমবার স্টাম্প আউট হওয়ার সময়, তিনি ১১৪১৪ রান করেছিলেন। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতেন। তবে শিবনারায়ণ চন্দ্রপলের বিশ্ব রেকর্ড ভেঙে, রেকর্ড বইয়ে নাম লেখানো থেকে ২৪৭ রান দূরে ছিলেন জো রুট। আর ২৪৭ রান করতে পারলেই রুটের নামে বিশ্ব রেকর্ডের খাতায় উঠে যেত। তবে এমন মারাত্মক ব্যাটিং করতে গিয়ে জো রুট এখনও পর্যন্ত গ্রেট শচিন টেন্ডুলকার এবং বিরাট কোহলিকে পিছনে ফেলে দিয়েছেন।

 

এক্ষেত্রে ভারতের গ্রেট ব্যাটসম্যান শচিন  টেন্ডুলকার   যখন টেস্ট ক্রিকেটে প্রথমবার স্টাম্প আউট হন, তখন তাঁর নামে ছিল ৭৪১৯ রান। যেখানে বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে প্রথমবার স্টাম্প আউট হওয়ার সময়ে নিজের রানের খাতায় ৮১৯৫ রান করে ফেলেছিলেন। এমন পরিস্থিতিতে দুই ব্যাটসম্যানকেই রানের দিক থেকে অনেকটাই পিছনে রেখেছেন জো রুট। এই রেকর্ডের বিচারে গ্রেম স্মিথ রয়েছেন তালিকার তিন নম্বরে। যিনি টেস্ট ক্রিকেটে ৮৮০০ রান করার পরে প্রথমবার স্টাম্প আউট হয়েছিলেন।

 

একুশে সংবাদ/স ক

Link copied!