AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামছে শ্রীলংকা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০৭ পিএম, ২৩ মার্চ, ২০২৩
নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামছে শ্রীলংকা

আগামী ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার চ্যালেঞ্জ এখন শ্রীলংকার সামনে। এমন লক্ষ্য নিয়ে আগামী ২৫ মার্চ অকল্যান্ডে বাংলাদেশ সময় ভোর ৭টায় নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ^কাপ সুপার লিগের অংশ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে শ্রীলংকা। পক্ষান্তরে, বিশ^কাপ সুপার লিগে নিজেদের শেষ সিরিজে জয়ের লক্ষ্য নিউজিল্যান্ডের।

 

ইতোমধ্যে এ বছরের অক্টোবর-নভেম্বরের ভারতের মাটিতে অনুষ্ঠেয়  ওয়ানডে বিশ^কাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে নিউজিল্যান্ডসহ  সাতটি দল। অষ্টম ও শেষ দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলার দৌড়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা।

 

সুপার লিগের টেবিলে ওয়েস্ট ইন্ডিজের ২৪ ম্যাচে ৮৮, দক্ষিণ আফ্রিকার ১৯ ম্যাচে ৭৮ ও শ্রীলংকার ২১ ম্যাচে ৭৭ পয়েন্ট আছে। সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজের আর কোন ম্যাচ  নেই। শ্রীলংকার ৩টি ও দক্ষিণ আফ্রিকার ২টি ম্যাচ রয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৩টি ম্যাচ খেলবে লংকানরা। ৩১ মার্চ থেকে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা।

 

পয়েন্ট টেবিলের এমন চিত্রে সমীকরণ হচ্ছে- দক্ষিন আফ্রিকা ২-০ ব্যবধানে জিতলে  এবং নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলেই সরাসরি বিশ^কাপে খেলবে শ্রীলংকা। আর যদি দক্ষিণ আফ্রিকা দুই বা একটি ম্যাচই হারে তাহলে অন্তত ২টি ম্যাচ জিততে হবে শ্রীলংকাকে।

 

সিরিজে দক্ষিণ আফ্রিকা সব ম্যাচ  হারলে এবং শ্রীলংকা দ্ইু ম্যাচ হারলে বিশ^কাপে সরাসরি খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

 

এসব সমীকরনকে মাথায় নিউজিল্যান্ডের বিপক্ষে সব ম্যাচই জিততে চায় শ্রীলংকা। দলের অধিনায়ক দাসুন শানাকা বলেন, ‘বিশ^কাপে সরাসরি খেলতে হলে কিছু সমীকরণ আছে। তবে আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচই জিততে চাই। যা আমাদের কঠিন কাজ। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে সিরিজের সব ম্যাচ জয় অসম্ভব কিছু না।’

 

সদ্যই ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনসহ ওয়ানডে সিরিজে টিম সাউদি, ডেভন কনওয়ে ও মিচেল স্যান্টনারকে পাচ্ছে না নিউজিল্যান্ড। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরে খেলার জন্য শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন না তারা।

 

এমনকি প্রথম ওয়ানডে খেলে ভারত উড়ে যাবেন ফিন অ্যালেন, লুকি ফার্গুসন ও গ্লেন ফিলিপস। তাদের জায়গায় দ্বিতীয় ওয়ানডের দলে যোগ দিবেন বেন লিস্টার, মার্ক চ্যাপম্যান ও হেনরি নিকোলস। দলে নতুন মুখ লিষ্টার ও চ্যাড বাওয়েস। ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিবেন টম লাথাম।

 

নিউজিল্যান্ড দল : টম লাথাম (অধিনায়ক এবং উইকেটরক্ষক), ফিন অ্যালেন (প্রথম ওয়ানডে), টম বøান্ডেল (উইকেটরক্ষক), চ্যাড বাওয়েস, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান (দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে), লুকি ফার্গুসন (প্রথম ওয়ানডে), ম্যাট হেনরি, বেন লিস্টার (দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে), ড্যারেল মিচেল, হেনরি নিকোলস (দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে), গেøন ফিলিপস (প্রথম ওয়ানডে), হেনরি শিপলি, ইশ সোধি, বেøয়ার টিকনার এবং উইল ইয়ং।

 

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, নুওয়ানিন্দু ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, চারিথ আসালাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, ধনঞ্জয়া ডি সিলভা, সাহান আরাচিগে, ওয়ানিন্দু হাসরাঙ্গা, দুনিথ ওয়েলেলাগে, মহেশ থিকসানা, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, প্রোমদ মদুশান, দিলশান মাদুশঙ্কা, চামিকা করুণারত্নে, মাথিশা পাথিরানা।

 

একুশে সংবাদ/সম

 

Link copied!