AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নাগপুরের উইকেট ভারতকে চাপে ফেলেছে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:১৭ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
নাগপুরের উইকেট ভারতকে চাপে ফেলেছে

প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে ঘূর্ণি উইকেটে স্বাগত জানাবে ভারত। নাগপুরে যে উইকেট তৈরি করা হয়েছে, তা সম্পূর্ণ স্পিন সহায়ক। বল ঘুরতে পারে প্রথম দিন থেকেই। উইকেট দেখে কিছুটা চিন্তায় ভারতীয় শিবিরও।

 

মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ভারতীয় দলের সহ-অধিনায়ক লোকেশ রাহুল। তিনি মেনে নিয়েছেন, নাগপুরের পিচ তিন স্পিনার নিয়ে খেলার মতোই। বল কতটা ঘুরতে পারে, তা বোঝার জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাহুল বলেছেন, ‘‘ভারতের স্পিন সহায়ক উইকেটে তিন জন স্পিনার নিয়ে খেলার প্রলোভন থাকে। আমরা ম্যাচের দিন সকালে উইকেট দেখে প্রথম একাদশ বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’ ভারতীয় দলে রয়েছেন চার জন স্পিনার। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব এবং অক্ষর পটেল। ফলে তিন স্পিনার নিয়ে প্রথম একাদশ সাজানো সমস্যার নয়। তবু নাগপুরের ২২ গজের চরিত্র ভাল ভাবে বুঝতে ম্যাচের দিন সকাল পর্যন্ত অপেক্ষা করবেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়রা।

 

অশ্বিন এবং জাডেজার প্রথম একাদশে থাকা এক রকম নিশ্চিত। তিন স্পিনার খেলালে কুলদীপের সম্ভাবনা বেশি। স্পিনার নিয়ে সমস্যা না থাকলেও চিন্তা রয়েছে ভারতীয় শিবিরে। এই সিরিজ়ে পাওয়া যাচ্ছে না ঋষভ পন্থকে। চোটের জন্য প্রথম টেস্টে অনিশ্চিত শ্রেয়স আয়ারও। তাঁদের পরিবর্তে কারা প্রথম একাদশে আসবেন, তা নিয়ে মুখ খুলতে চাননি রাহুল। প্রথম একাদশ বেছে নেওয়ার ক্ষেত্রে একাধিক বিকল্প ভারতীয় দলের ভাবনায়।

 

অস্ট্রেলিয়ার প্রথম সাত ব্যাটারের পাঁচ জনই বাঁহাতি। তা নিয়ে চিন্তিত নয় ভারতীয় শিবির। রাহুল বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটাররা আমাদের বোলারদের জন্য চ্যালেঞ্জ। খুব বেশি দলে ছ’-সাত জন বাঁহাতি ব্যাটার নেই। অশ্বিন এবং মহম্মদ সিরাজ কিন্তু অস্ট্রেলিয়ার বাঁহাতিদের বল করার জন্য মুখিয়ে রয়েছে।’’ উইকেটে জোরে বোলারদের জন্য তেমন কিছু না থাকলেও বিশেষ প্রস্তুতি নিচ্ছে ভারত। রাহুল বলেছেন, ‘‘ভারতে রিভার্স সুইং সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেটা আমাদের মাথায় রয়েছে। আমরা গত ১০ দিন ধরে প্রস্তুতিও নিচ্ছি।’’

 

এ বারের সফরে এসে কোনও প্রস্তুতি ম্যাচ খেলেনি অস্ট্রেলিয়া। তাতে ভারত বাড়তি সুবিধা পাবে বলে মনে করেন না রাহুল। ভারতীয় দলের সহ-অধিনায়ক বলেছেন, ‘‘অস্ট্রেলিয়া প্রস্তুতি ম্যাচ খেলুক বা না খেলুক, তাতে খুব একটা পার্থক্য হবে না। ওরা দল হিসাবে যথেষ্ট ভাল। আমরা নিশ্চিত যথেষ্ট প্রস্তুতি নিয়েই টেস্ট খেলবে অস্ট্রেলিয়া।’’

 

ভারতীয় দলের পরিকল্পনা উইকেটের চরিত্র অনুযায়ী ব্যাট করা। রাহুল বলেছেন, ‘‘শট খেলার মতো পরিস্থিতি থাকলে আমরা খেলব। না হলে টেস্টের প্রথাগত ব্যাটিং করার কথা ভাবা হয়েছে। উইকেটে যে ব্যাটাররা থাকবে, তাদের সিদ্ধান্ত নিতে হবে পরিস্থিতি বুঝে।’’ কোচ দ্রাবিড় ক্রিকেটারদের বলে দিয়েছেন, কোনও অবস্থাতেই উইকেট ছুড়ে দেওয়া যাবে না।

একুশে সংবাদ/আ/সম

Link copied!