AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিল্প-পণ্যের সুরক্ষায় তৎপর আইনশৃঙ্খলা বাহিনী


Ekushey Sangbad
আমিনুল হক ভূইয়া
১০:৩৬ পিএম, ৮ নভেম্বর, ২০২৩
শিল্প-পণ্যের সুরক্ষায় তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

  • সারা দেশে ১৬০টি টহলসহ র‌্যাবের  ৪৬০টি টহল দল মোতায়েন
  • তেল, পণ্যপরিবহন এবং গণপরিবহনের নিরাপত্তায় র‌্যাব

উদীয়মান অর্থনীতির বাংলাদেশ। শিল্পকারখানা, যোগাযোগ, বিজ্ঞান-প্রযুক্তিখাতে দক্ষিণ এশিয়ায় উল্লেখযোগ্য অবস্থানে ওঠে এসেছে। দক্ষিণ এশিয়ার একমাত্র টানেলের মালিকও বাংলাদেশ। এমন এক সময়ে দেশে জ্বালাও-পোড়াও আন্দোলন চলছে। ২৮ অক্টোবর থেকে এপর্যন্ত প্রায় শতাধিক যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে জানায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এরই সঙ্গে পোশাক শিল্পে অস্থিরতা যোগ হয়েছে। শ্রমিকরা বলছেন, তারা বেতন বাড়ানোর দাবিতে আন্দোলনে নেমেছেন। বেতন বাড়ানোর দাবিতে পোশাককর্মীদের আন্দোলনকালীন গাজীপুরে পৃথক ঘটনায় ২জন পোশাককর্মীর মৃত্যু হয়েছে। বিএনপি-জামায়াতসহ বিরোধী রাজনৈতিক দলের অবরোধ কর্মসূচি, পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধির আন্দোলন, পণ্যবাহী, তেলবাহী লরি ও গণপরিবহনের সুরক্ষায় এবারে মাঠে নেমেছে উল্লেখযোগ্য সংখ্যক বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) সদস্যরা। 

এরই মধ্যে বিপুল সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে, পোশাক কারখানায়। বাংলাদেশের শতভাগ রপ্তানিখাত পোশাক শিল্পের নিরাপত্তায় সকল রকমের ব্যবস্থা গ্রহণে ব্যবস্থা নিয়েছে প্রশাসন। এরই মধ্যে মঙ্গলবার মালিক-শ্রমিকের যৌথ বৈঠকে সাড়ে ১২ হাজার টাকা সর্বনিম্ন মজুরি নির্ধারণ করা হয়েছে। তারপরও পোশাক কারখানা ঘিরে উত্তেজনা দেখা দিয়েছে গাজীপুরে কোনাবাড়ী শিল্প এলাকায়।  

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে পুলিশ বক্সে আগুন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ হাসপাতাল ও অ্যাম্বুলেন্সে আগুন, পুলিশ সদস্য হত্যা ইত্যাদি নাশকতার অভিযোগে বেশ কিছু মামলা দায়ের করেছে পুলিশ। সেসব মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি স্থায়ী কমিটির সদস্য সদস্য মির্জা আব্বাস, বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন আলালসহ বেশ কিছু নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।  

এসব নেতাকর্মীদের মুক্তি এবং নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে লাগাতার কর্মসূচির ডাক দেয় বিএনপি।  এরই অংশ হিসাবে তৃতীয় দফায় ৪৮ ঘন্টার অবরোধ চলছে, যা শেষ হবে শুক্রবার ভোর ৬টায়। অবরোধকালীন জ্বালানি তেল, পণ্যপরিবহন এবং গণপরিবহনের নিরাপত্তা দিচ্ছে র‌্যাব। র‌্যাবের তরফে বলা হয়েছে, বিএনপি-জামায়াতের তৃতীয় দফায় ডাকা অবরোধের প্রথম দিনে নিরাপত্তার স্বার্থে বিভিন্ন এলাকার দূরপাল্লার গণপরিবহণ ও পণ্যপরিবহনে এস্কর্ট (সুরক্ষা প্রহরা) দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বুধবার চট্টগ্রাম থেকে আসা তেলবাহী লরির কনভয় এস্কর্ট দিয়ে রংপুরের তেলের ডিপোতে পৌঁছে দিয়েছে র‌্যাব-১৩। 

যাত্রী ও পণ্যপরিবহনে নিরাপত্তা দিতে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্য পরিবহনকে এস্কর্ট দিয়ে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছানোর দায়িত্ব পালন করছে র‌্যাব। 

এ প্রসঙ্গে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছে র‌্যাব। খন্দকার আল মঈন আরও বলেন, সহিংসতা ও নাশকতা প্রতিরোধে রাজধানীতে ১৬০টি টহলসহ সারাদেশে র‌্যাবের ৪৬০টি টহল দল মোতায়েন আছে। গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে। যে-সব স্থানে আগে নাশকতা হয়েছে, সেই জায়গাগুলোতে টহল আরও জোরদার করা হয়েছে।

অবরোধে দূরপাল্লার গণপরিবহন ও তেলেবাহী লরিসহ অন্যান্য পণ্যবাহী পরিবহনে এস্কর্ট দিয়ে নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়া হচ্ছে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা। বিভিন্ন সহিংসতা ও নাশকতার ঘটনায় সিসিটিভি ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় নিতে কাজ করছে র‌্যাব।

 

একুশে সংবাদ/এএইচবি/এসআর/জাহা

Link copied!