AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাধারণের পাতে ওঠছে না ইলিশ!


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০২:০৫ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২৩
সাধারণের পাতে ওঠছে না ইলিশ!

ইলিশের বাড়ি বাংলাদেশ। ইলিশের বাড়িতেই এখন দুর্লভ হয়ে ওঠছে জাতীয় মাছ। এবার ইলিশের উৎপাদন প্রায় ৬ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে। সুস্বাদু এই মাছটি ধরাও পড়ছে। কিন্তু চড়া দামের কারণে পাতে ওঠছে সাধারণ মানুষের।

 

মাছ ব্যবসায়ীরা জানান, মোকাম থেকেই তাদের বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে দাম বেশি।

 

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে বরিশালের সবচেয়ে বড় পাইকারি মোকাম পোর্টরোড মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে দেখা গেছে, দেড় কেজি ওজনের ইলিশের মণ ৭২ হাজার টাকা দরে।

 

১ কেজি ওজনের প্রতি মণ ৬৫ হাজার, ৯০০-৭০০ গ্রামের ইলিশ ৪৮ হাজার টাকা। ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ মণ ৩২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে যা কিনা আরও বেশি দরে বিক্রি হচ্ছে।

 

দু-একদিন আগেও দেড় কেজি ওজনের ইলিশের মণ বিক্রি হয়েছে এক লাখ টাকা দরে। আর ১ কেজি ওজনের মণ ৭২ হাজার, ৯০০-৭০০ গ্রামের ইলিশ ৬৫ হাজার টাকা। ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ মণ ৩৮ হাজার টাকায় বিক্রি হয়েছে।

 

আড়তদার জানান, গত কয়েকদিন ধরেই আশানুরূপ ইলিশ আসছে না। বিগত দিনে এই সময়ে প্রতিদিন ১০০০-১২০০ মণ ইলিশ আসতো। কিন্তু বেশকিছু দিন ধরেই ১৫০-২০০ মণের বেশি ইলিশ আসছে না বলে জানান ব্যবসায়ীরা।

 

ব্যবসায়ীরা জানান, এমন সময় আড়তগুলো ইলিশে ভরপুর থাকার কথা। অথচ চাহিদা অনুযায়ী ইলিশ আসছে না। এরমধ্যে ভরা মৌসুমেও স্থানীয় নদ-নদীতে ইলিশের দেখা নাই। যা আসছে সাগরের ইলিশ। তাই সরবরাহ কম থাকায় দাম আগের তুলনায় কিছুটা বেড়েছে বলে জানান বিক্রেতারা।

 

পোর্টরোড পাইকারি বাজারে মাছ কিনতে আসা আশরাফ মাহমুদ বলেন, আগে যে ইলিশ কেজি ১৪০০-১৬০০ টাকায় কিনেছি তা এখন কিনতে হচ্ছে ২২০০ টাকায়। মাছের সরবরাহ কম থাকার অজুহাতে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মূল্য বাড়িয়েছে। ইলিশ তো আর বিদেশ থেকে আমদানি হচ্ছে না। নিজেদের নদ-নদী বা সাগরের মাছ। দাম এত বাড়ার কোনো কারণ দেখছি না।

 

একুশে সংবাদ/আ.ভ.প্র/জাহা

Link copied!