AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত থেকে কেনা হচ্ছে ট্রেনের ২শ যাত্রীবাহী কোচ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৩:২৫ পিএম, ৩ এপ্রিল, ২০২৪
ভারত থেকে কেনা হচ্ছে ট্রেনের ২শ যাত্রীবাহী কোচ

বাংলাদেশের রেলওয়েকে অধিক গতিশীল ও রেলের সক্ষমতা বৃদ্ধি এবং যাত্রীসেবা উন্নত করা লক্ষে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জন্য ভারত থেকে ট্রেনের ২শ যাত্রীবাহী কোচ কিনতে ১ হাজার ৬২৬ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে এ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অর্থমন্ত্রী এ এই চ মাহমুদ আলীর সভাপতিত্বে বুধবার (৩ এপ্রিল) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এর মধ্যে রেল মন্ত্রণালয়ের ২০০ ব্রডগেজ যাত্রীবাহী কোচ কেনার ১ হাজার ৬২৬ কোটি টাকার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ভারতের রাইটস লিমিটেড কোম্পানি থেকে কেনা হবে এই কোচ। এর ঋণ সহায়তা করবে ইউরোপিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয় টিসিবির মাধ্যমে ১ কোটি ১০ লাখ লিটার তেল কিনবে সরকার, যার প্রতি লিটারের দাম ১৫২ টাকা নয় আট পয়সা। ৫০ হাজার লিটার রাইস ব্রাইন তেলও কিনবে সরকার। তবে স্থানীয়ভাবে যার প্রতি লিটারের দাম পড়বে ১৫২ টাকা।

বৈঠক শেষে জানানো হয়, স্থানীয়ভাবে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। যার প্রতি কেজি ১০২ টাকা সাত পাঁচ পয়সা দরে। এছাড়া সিঙ্গাপুরের ২টি স্পট মার্কেট থেকে ২ কার্গো এলএনজি কেনা হবে, যথাক্রমে প্রথমটার দাম প্রতি ইউনিট ৯ মার্কিন ডলার, দ্বিতীয়টি ৯ দশমিক আট নয় মার্কিন ডলার।

সেইসাথে সুইজারল্যান্ড থেকেও স্পট মার্কেটের মাধ্যমে প্রতি ইউনিট ৯ দশমিক চার নয় মার্কিন ডলার দরে এক কার্গো এলএনজি কেনা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান জানান, সরকার ৩০ হাজার মেট্রিক টন গ্র্যানিউলা সার কিনবে কাফকো থেকে। প্রতি টনের দাম পড়বে ৩৬৬ দশমিক তিন সাত পাঁচ মার্কিন ডলার।


একুশে সংবাদ/ড.ক.প্র/জাহা
 

Link copied!