AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকা-রোম সরাসরি ফ্লাইট চালু করতে প্রস্তুত বিমান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৪১ পিএম, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪
ঢাকা-রোম সরাসরি ফ্লাইট চালু করতে প্রস্তুত বিমান

নয় বছর আগে লোকসানে পড়ে ঢাকা-রোম ফ্লাইট বন্ধ করে দেয় বাংলাদেশ বিমান। এবার একই রুটে সরাসরি ফ্লাইট চালু করতে প্রস্তুত সংস্থাটি। ফলে ঢাকা থেকে রোম যেতে সময় লাগবে ৯ ঘণ্টা, আর সপ্তাহে ফ্লাইট যাবে তিনদিন। যাত্রী বৃদ্ধি পাওয়ায় লোকসানের শঙ্কা নেই বলে জানায় বিমান।

বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. শফিউল আজিম বলেন, গত ৯ বছরে বাংলাদেশি যাত্রী বেড়েছে। যাত্রী ও সংস্থার স্বার্থ বিবেচনায় রেখেই সরাসরি ফ্লাইট শুরু হবে।

তিনি বলেন, ‘আমরা বাণিজ্যিক দিকটি যাচাই করেছি। ২০০৯ সালে রোমে যে পরিমাণ বাংলাদেশি প্রবাসি ছিলেন, এখন তা ৭ গুণ বেড়েছে। তাছাড়া আমাদের সঙ্গে ইউরোপীয় রাষ্ট্রগুলোর অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম বাড়ছে। সুতরাং, আমরা শুধুমাত্র প্রবাসীদের ওপরই নির্ভর করছি না। কেউ যদি ইউরোপে যেতে চায়, তাহলে আমাদের কিন্তু কোনো ফ্লাইট নেই। সুতরাং, আমরা রোম দিয়ে শুরু করছি।’

প্রবাসী বাংলাদেশিদের ঘিরেই বিমানের পরিকল্পনা হচ্ছে ড্রিমলাইনার উড়োজাহাজে সরাসরি ফ্লাইট পরিচালনা করা। কিন্তু বাস্তবতা হলো ইতালির ১০ থেকে ১২টি শহরে বসবাস করেন বাংলাদেশিরা। তারা অন্য বিমানে রোমে এসে বাংলাদেশ বিমানে উঠবেন? না কি স্থানীয় শহর থেকেই কানেকটিং অন্য এয়ারলাইন্সে দেশে আসবেন? এছাড়া বিমান ভাড়াসহ অন্যান্য সুবিধায় পিছিয়ে পড়বে কি-না, এমন সব আশঙ্কা থেকে মার্কেট পর্যালোচনাই বড় মুন্সিয়ানা হবে মনে করেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল হক বলেন, রোমের সঙ্গে সরাসরি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। আমি মনে করি এটি ভালো সিদ্ধান্ত। কিন্তু যে কোনো রুটে ফ্লাইট পরিচালনা করার আগে সেটি যাচাই করার বিষয়টি রয়েছে। টার্কিশ এয়ারলাইন্স, কুয়েত এয়ারওয়েজ বা ইজিপ্ট এয়ার -- এগুলো বাংলাদেশে কানে ক্টিভিটি দিচ্ছে। সুতরাং, এখানে বিমান কতটুকু ভূমিকার রাখতে পারবে এবং ভালো করতে পারবে, সেটি বিমানকে বিবেচনা করতে হবে।

এভিয়েশন বিশেষজ্ঞ নাফিজ ইমতিয়াজ উদ্দিন বলেন, সরাসরি ফ্লাইট সবসময়েই বেশি লাভজনক। কিন্তু আমরা রোম থেকে যাত্রীদের আনব, সেটি শুধু ঢাকাকে   ন্দ্রিক বাঙালি যাত্রী হলেই হবে না। সেখানে কাঠমাণ্ডু, কুয়ালালামপুর, ব্যাংকক এবং সিঙ্গাপুরের যাত্রীদেরও বহন করতে হবে।

ঢাকা-রোম সরাসরি ফ্লাইটে সময় লাগবে ৯ ঘণ্টা। তবে সরাসরি ফ্লাইটের সিদ্ধান্ত পরিবর্তন হলে ট্রানজিটের ক্ষেত্রে আপাতত কুয়েত বা দুবাইকে পরিকল্পনায় রেখে প্রস্তুতির কথাও জানিয়েছে বাংলাদেশ বিমান।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!