AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশকে উন্নত করতে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে: এনবিআর চেয়ারম্যান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:০৩ পিএম, ১০ ফেব্রুয়ারি, ২০২৪
দেশকে উন্নত করতে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, দেশ যদি উন্নত করতে চাই তবে ভ্যাট ও ট্যাক্সের উপর আস্তা রাখতে হবে। দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে।

শনিবার (১০ ফেরুয়ারি) বরিশালের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিভাগের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে ২০২৪-২৫ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। প্রাক-বাজেট (২০২৪-২০২৫) এই সভার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড ও বরিশাল চেম্বার।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর দাতাদের সংখ্যা বাড়াতে হবে। ভ্যাটও বাড়াতে হবে। ৪ বছর আগের চেয়ে ট্যাক্সধারী ও ভ্যাটের আওতা বেড়েছে। রিটার্নধারীর সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে। সামনের দিন গুলোতে আরো বাড়াতে হবে। ভ্যাটের জন্য অনলাইনকে বেছে নিতে ব্যবসায়ীদের প্রতি তিনি আহ্বান জানান।

এ ক্ষেত্রে ভ্যাট বিভাগ থেকে ব্যবসায়ীদের প্রশিক্ষণ দেয়ার  নির্দেশনা দেয়া হয়েছে সভায়।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ট্যাক্স নেট বৃদ্ধির প্রচেষ্টায় ২০২০ সালের জুন মাস পর্যন্ত করদাতা ২১ লাখ ছিল যা গত চার বছরে বেড়ে ৩৬ লাখে গিয়েছে। ২০২৪ সালের জুন মাস পর্যন্ত টার্গেট নেয়া হচ্ছে ৪০ লাখ। পাশাপাশি ভ্যাট দেওয়া প্রতিষ্ঠান ২০২০ সালের জুন মাস পর্যন্ত ছিল দুই লাখ যা বেড়ে ৫ লাখে দাড়িয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র সহ সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক।

সভায় ব্যবসায়ীদের পক্ষ থেকে এনবিআর এর চেয়ারম্যান এর কাছে ৮ দফা দাবি তুলে ধরা হয়। এরমধ্যে প্রতি মাসে ভ্যাট রিটার্ন, না দিয়ে তিন মাস অন্তর দেবার,  ক্ষুদ্র ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠানকে করমুক্ত রাখা, ব্যক্তি শ্রেণি করদাতার উপর বাৎসরিক টার্নওভার ট্যাক্স বিলুপের দাবি অন্যতম।  

সভায় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস নীতি ও আইসিটি গ্রেড ১ সদস্য মো. মাসুদ সাদিক, জাতীয় রাজস্ব বোর্ডের করনীতি সদস্য এ কে এম বদিউল আলম, বরিশালের বিভাগীয় কমিশনার মো. শওকত আলী, জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

 

একুশে সংবাদ/সা.আ.প্র/জাহা

Link copied!