AB Bank
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিরোধী দলের অবরোধ-হরতালে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৩:৫১ পিএম, ৬ ডিসেম্বর, ২০২৩
বিরোধী দলের অবরোধ-হরতালে ঝুঁকি নিয়ে চলছে ট্রেন

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বিরোধী রাজনৈতিক দলের নাশকতামূলক কর্মসূচির মধ্যে ঝুঁকি নিয়েই চলাচল করছে ট্রেন। একারণে অনেক ক্ষেত্রে ট্রেনের সিডিউল ঠিক রাখা যাচ্ছে না। এরই মধ্যে অনেক ট্রেনের বগি পুড়িয়ে দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থানে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

বুধবার (৬ ডিসেম্বর) রেলভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এসময় মন্ত্রী আরও জানান, জানুয়ারী থেকে কক্সবাজার ও মোংলা-খুলনা-যশোরের মধ্যে ট্রেন চলাচল শুরু হবে। কক্সবাজারে একটি ট্রেন দিয়ে বাণিজ্যিকার্যক্রম চালু করা হয়। এবারে সে পথে আরও একটি ট্রেন যুক্ত হচ্ছে।

অপর দিকে নতুন বছরের শুরুতেই ট্রেনের হুইসেল বাজবে আখাউড়া-আগরতলা রেলপথে। এমন আশার বাণী শোনালেন বাংলাদেশ রেলপথ মন্ত্রকের মন্ত্রী নুরুল ইসলাম সুজন। নিউজ ভ্যানগার্ডের এক প্রশ্নে উত্তরে মন্ত্রী জানান, বাংলাদেশ-ভারতের প্রধানমন্ত্রী আখাউড়া-আগরতলা ও খুলনা-মোংলা রেলপথ দুটো উদ্বোধন করেন।

আন্তর্জাতিক এই রেল রুটে আখাউড়া-আগরতলাতেও ট্রেন চলাচল শুরু হবে নতুন বছরে। অবশ্য প্রথম পর্যায়ে পণ্যট্রেন দিয়ে কার্যক্রম শুরু করতে চায় রেলভবন।

শিগগিরই নতুন কোচ এসে পৌছাবে। নতুন কোচ দিয়েই ঢাকা-কক্সবাজার এবং ঢাকা-আগরতলা রেলপথে ট্রেন চলাচল শুরু করা হবে।

তবে কবে নাগাদ যাত্রী ট্রেন চলাচল শুরু হবে তা পরে জানানো হবে। মন্ত্রী বলেন, আন্তর্জাতিক রুটে ইমিগ্রেশন, কাস্টমসসহ বিভিন্ন ধরণের পরিষেবাগুলোর কার্যক্রম চালুর পর থেকে যাত্রী ট্রেন চলাচল শুরু হবে।

রেলপথ মন্ত্রী জানান, ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে আরও একজোড়া নতুন ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে রেলভবন। চাহিদার কারণেই এ রুটে ট্রেন চালু করা হচ্ছে। অপর দিকে খুলনা-যশোর-মোংলা রুটেও নতুন কমিউটার ট্রেন চালু করা হবে।

নুরুল ইসলাম সুজন জানান,  ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে নতুন এ ট্রেনের রেক তৈরি করা হবে কোরিয়ান কোচ দিয়ে। আগামী ১ জানুয়ারি থেকে শুরু হতে পারে ট্রেন চলাচল।

বর্তমানে বিরোধী রাজনৈতিক দলের কর্মসূচির নামে ট্রেনের ক্ষতিসাধন করে চলেছে। এর মধ্যে অনেক ট্রেনের কামরা জ¦ালিয়ে দেওয়া হয়েছে। হামলা ভাঙচুরসহ নানা ভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে বলে সিডিউলে কিছুটা বিপর্যয় দেখা দিয়েছে।

মন্ত্রী জানান,  ঢাকা-কক্সবাজার রুটে নাশকতার ঝুঁকি নিয়েই  ট্রেন চালাতে হচ্ছে। নিরাপদে ট্রেন চলাচলের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন ছাড়ার আগে একটি ইঞ্জিন পাঠানো হচ্ছে নাশকতার শঙ্কা থেকেই।  এ কারণে সময়সূচি ধরে রাখা সম্ভব হচ্ছে না।

রাজনৈতিক সহিংসতার মাঝে রেলকে নিরাপদ করতে ২ হাজার ৭০০ আনসার সদস্যের আবেদন করেছে রেলভবন। পর্যাপ্ত লোকবল পেয়ে গেলে তখন রেলওয়ে আরও বেশি নিরাপদ হবে বলে জানান মন্ত্রী।

রেলওয়ের পূর্বাঞ্চল জানাচ্ছে , পর্যটকদের চাহিদার পরিপ্রেক্ষিতে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে সদ্য আমদানি করা কোরিয়ান কোচ দিয়ে আরও একজোড়া ননস্টপ আন্তঃনগর ট্রেন পরিচালনা করা যেতে পারে।

নতুন ট্রেনটি ৩২টি বগির ওপর ১৬টি কোচ নিয়ে চলবে। ট্রেনের আসন সংখ্যা হবে ৭৮০টি। রোববার থাকবে ট্রেনের সাপ্তাহিক বন্ধ।


একুশে সংবাদ/এএইচবি/জাহা

Link copied!