AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ মৌসুমের শক্তিশালী কালবৈশাখী ঝড় হতে পারে


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৫০ পিএম, ২৩ মে, ২০২৩
আজ মৌসুমের শক্তিশালী কালবৈশাখী ঝড় হতে পারে

বজ্রপাত ও শিলাবৃষ্টিসহ এবারের মৌসুমের সবচেয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড় হতে পারে আজ। এছাড়া দেশের প্রায় ৬৪টি জেলার উপর দিয়েই প্রবল বেগে এই ঝড় অতিক্রম করার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

 

মঙ্গলবার (২৩ মে) বেলা সাড়ে ১১টার পর এক ফেসবুক পোস্টে এমন আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। এর আগে বাংলাদেশে আঘাত করা ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়েও বেশ গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহায়তা করেছিলেন এই জলবায়ু গবেষক।

 

বেলা সাড়ে ১১ টার দিকে জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে মোস্তফা কামাল পলাশ তার দেয়া ফেসবুক পোস্টে লিখেন, একটি বিশাল কালবৈশাখী ঝড় ভারতের বিহার রাজ্য থেকে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে। একটি শক্তিশালী কালবৈশাখী ঝড়ের সকল বৈশিষ্ট্য রয়েছে এই ঝড়টির মধ্যে। আজকের এই ঝড়টি ২০২৩ সালের কালবৈশাখী ঝড়ের মৌসুমের সবচেয়ে শক্তিশালী ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে।

 

তিনি লিখেন, ঝড়টি বর্তমান যে গতিবেগে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে তাতে করে আজ দুপুর ১টার পর থেকে বিকেল ৪টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ থেকে রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলো দিয়ে বাংলাদেশে প্রবেশ শুরু করতে পারে। ঢাকা শহরের উপর দিয়ে মূল ঝড় অতিক্রমের সাম্ভব্য সময় বিকেল ৫টা থেকে রাত ১০টা। ঢাকা শহরের উপর দিয়ে সিলেট বিভাগের দিক থেকে আগত ঝড় অতিক্রম করার সামান্য সম্ভাবনা রয়েছে দুপুর ১টা থেকে ৩টার মধ্যে।

 

এছাড়া কালবৈশাখী ঝড়টি বুধবার (২৪ মে) ভোর ৬টা থেকে সকাল ১০টার মধ্যে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলা দিয়ে বাংলাদেশ ত্যাগ করতে পারে। এই কালবৈশাখী ঝড়টি প্রায় ৬৪টি জেলার উপর দিয়েই অতিক্রম করতে পারে।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!