ঢাকা সোমবার, ০১ মার্চ, ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

সচিব হলেন জাকিয়া সুলতানা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৫৬ পিএম, ৮ জানুয়ারি, ২০২১
সচিব হলেন জাকিয়া সুলতানা

আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানাকে সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে পদোন্নতি দিয়ে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব চালিয়ে আসা সুবীর কিশোর চৌধুরী আগামী ১২ জানুয়ারি অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাচ্ছেন। এরপর তিনি সেই পদে যোগদান করবেন। 

জাকিয়া সুলতানা ১০ বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকায় অবস্থায় তিনি ব্যাংকগুলো ডিজিটালাইজেশন এর মাধ্যমে আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি মাঠ প্রশাসনে উপজেলা ম্যাজিষ্ট্রেট হিসেবে মুন্সিগঞ্জ ও নারায়নগঞ্জে পালন করেছেন।  

তিনি দাপ্তরিক প্রয়োজনে ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি সফর করেছেন।

জাকিয়া সুলতানা ১৯৬৮ সালে নাটোর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

একুশে সংবাদ/এআরএম