ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

উদার আকাশের ২০ বছর পূর্তি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫১ পিএম, ১২ অক্টোবর, ২০২১
উদার আকাশের ২০ বছর পূর্তি

দ্বি-বাষিক রিসার্চ জার্নাল জগতে অত্যন্ত পরিচিত ‘উদার আকাশ’ এবার ২০ বছর পূর্ণ করল। ঈদ ও শারদোৎসব উপলক্ষে পত্রিকার ২০ বছর পূর্তি সংখ্যাটির আনুষ্ঠানিক প্রকাশ হল সোমবার। 

আলিয়া বিশ্ববিদ্যালয়ের নিউ টাউন ক্যাম্পাসের সেমিনার হলে  আয়োজিত ওই অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। এদের মধ্যে ছিলেন কথাসাহিত্যিক আবুল বাশার, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল, প্রাবন্ধিক মইনুল হাসান, সম্পাদক পুবের কলম আহমদ হাসান, অধ্যাপক আমজাদ হোসেন, অধ্যাপক সাইফুল্লা, সমাজসেবী এম এ ওহাব, কবি আবদুর রব খান, রক্তদান আন্দোলনের নেতা ও সংগঠক রফিকুল ইসলাম, কবি হাসনাহেনা বেগম, লেখক সোনা বন্দ্যোপাধ্যায়, কবি মোনালিসা রেহমান, কবি সাবিনা ইয়াসমিন প্রমুখ। 

উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ জানান, দীর্ঘ কুড়ি বছর ধরে নিরবচ্ছিন্নভাবে প্রকাশিত হয়ে চলেছে পত্রিকাটি। এজন্য তিনি পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতাসহ সমস্ত শুভানুধ্যায়ীদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। 
পত্রিকার ২০ বছর পূর্তি সংখ্যার ডালিটি বিশেষভাবে সজ্জিত হয়েছে। দুই বাংলার বহু খ্যাতনামা ও উদীয়মান প্রবন্ধিক ও কবি-সাহিত্যেকের লেখায় সমৃদ্ধ হয়েছে এই সংখ্যা। প্রথমেই স্থান পেয়েছে দীর্ঘ ৩০ বছর আগে বিশিষ্ট কথাসাহিত্যিক প্রয়াত সৈয়দ মুস্তাফা সিরাজের দেওয়া এক সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে লেখা একটি প্রবন্ধ। প্রয়াত সাহিত্যিকের সেদিনের বক্তব্য আজও সমান প্রাসঙ্গিক। এছাড়াও সম্প্রতি প্রয়াত কবি শঙ্খ ঘোষ সম্পর্কে দুটি স্মৃতিকথা এবং কাজী নজরুলের জীবন ও সাহিত্য বিষয়ক পাঁচটি আলোচনা পত্রিকাকে বিশেষ মাত্রায় উন্নীত করেছে। স্থান পেয়েছে বিশিষ্ট নজরুল গবেষক আজহারউদ্দিন খানের একটি পুরনো সাক্ষাৎকারও। রয়েছে কবির ‘বিদ্রোহী’ কবিতার ইংরাজি অনুবাদ।

বিশিষ্ট মানবতাবাদী ব্যক্তিত্ব সদ্যপ্রয়াত পার্থ সেনগুপ্ত সম্পর্কে দুটি স্মৃতিচারণা অত্যন্ত প্রাসঙ্গিকতাপূর্ণ। এগুলি প্রকাশ করে উদার আকাশ সম্পাদক তাঁর সামাজিক দায়বদ্ধতার পরিচয় দিয়েছেন। সব মিলিয়ে এবার ৪৫ টি প্রবন্ধ-নিবন্ধ পাঠকের দরবারে পেশ করা হয়েছে। পত্রিকার ডালিতে রয়েছে ১৯টি গল্প, একটি অণু উপন্যাস, একটি অণু নাটিকা এবং প্রায় দেড়শো কবির কবিতা, ছড়া প্রভৃতি। গ্রন্থ আলোচনা বিষয়টিও প্রশংসার দাবি রাখে।

যাঁদের লেখায় ‘উদার আকাশে’র এই বিশেষ সংখ্যাটি অবয়ব পেয়েছে, তাঁদের মধ্যে মইনুল হাসান, জয়ন্ত ঘোষাল, শেখ মকবুল ইসলাম, সুবোধ সরকার, মীরাতুন নাহার, আবুল হাসনাত, সুরঞ্জন মিদ্দে, গিয়াসুদ্দিন দালাল, সফিউন্নিসা, একরামূল হক শেখ, কামাল হোসেন, ইসমাইল দরবেশ, সুমন ভট্টাচার্য, মোশারফ হোসেন, মঈন শেখ, সোনিয়া তাসনিম খান, শামীম আহমেদ, তৈমুর খান, গৌতম বিশ্বাস, অভিজিৎ সিরাজ, হারাধন চৌধুরি, চৈতালি বসু, অরূপ বন্দ্যোপাধ্যায়, সংঘমিত্রা মুখার্জি, লালমিয়া মোল্লা, হীরক বন্দ্যোপাধ্যায়, আনসার উল হক, হান্নান আহাসান, সমীর ঘোষ, আবু সাঈদ, তুষার ভট্টাচার্য, সুমিতা চক্রবর্তী, অনিকেত মহাপাত্র, শ্যামশ্রী বিশ্বাস সেনগুপ্ত, সুখেন বিশ্বাস, প্রমথনাথ সিংহরায়, মুহম্মদ মতিউল্লাহ্, কুমারেশ চক্রবর্তী, মধু মিত্র, মহিউদ্দিন সরকার, বর্ণালি হাজরা, স্বস্তিনাথ শাস্ত্রী, গোলাম রাশিদ, সৌরভ হোসেন, সোমা মজুমদার, শান্তনু বন্দ্যোপাধ্যায়, রাজন গঙ্গোপাধ্যায়ের, পিয়াস মজিদ, প্রবীর ঘোষ রায়,  সুব্রতা ঘোষ রায়, মৃগাঙ্ক গুহ, ইলা দাস, আরফিনা, লিটন রাকিব, কৃষ্ণলাল মাইতি, ইভা চক্রবর্তী, অমল কর, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, বীরবিক্রম রায়, অশোক পাল, আমিনুল ইসলাম, সব্যসাচী চট্টোপাধ্যায়, মনীষা বন্দ্যোপাধ্যায়, ধ্রুবজ্যোতি সরকার, অনল আবেদীন, মোহাম্মদ সাদউদ্দিন, নাসিম-এ-আলম, তারাশংকর চক্রবর্তী, জ্যোতির্ময় সরদার, ঝুমা সরকার, সামিম মোল্লা, বাসব চৌধুরী, মাধবী মিত্র, মোনালিসা রেহমানসহ অনেকেই রয়েছেন। সহ সম্পাদক মৌসুমী বিশ্বাস ও রাইসা নূর সমৃদ্ধ পত্রিকা প্রকাশে সম্পাদক ফারুক আহমেদকে সহায়তা করেছেন। পত্রিকার মূল্য ২০০ টাকা।

এদিন উদার আকাশ পত্রিকার কুড়ি বছর পূর্তি সংখ্যা ১৪২৮ প্রকাশ হওয়ার পর ওই সেমিনার হলে প্রকাশিত হয়েছে তিনটি গুরুত্বপূর্ণ বই। উদার আকাশ প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে মইনুল হাসান-এর লেখা প্রবন্ধ সংকলন "বাঙালি ও মুসলমান" আবদুর রব খান -এর লেখা গ্রন্থ "দুরান্ত সকাল" এবং ফারুক আহমেদ-এর সম্পাদনা একটি মূল্যবান প্রবন্ধ সংকলন "বাঙালির অস্তিত্ব রক্ষার সংগ্রাম" আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন কথাসাহিত্যিক আবুল বাশার, প্রাক্তন দুই সাংসদ মইনুল হাসান ও আহমদ হাসান, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সহ উপাচার্য গৌতম পাল, অধ্যাপক আমজাদ হোসেন, অধ্যাপক সাইফুল্লা শামিম, সমাজসেবী এম এ ওহাব, রক্তদান আন্দোলনের মহান নেতা রফিকুল ইসলাম,  কবি হাসনাহেনা বেগম, কবি আবদুর রব খান, উদার আকাশ সম্পাদক ফারুক আহমেদ প্রমুখ।

একুশে সংবাদ / ফা / আ