AB Bank
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ’ ঠেকাবে একটি ডিভাইস!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:২৪ পিএম, ৪ মার্চ, ২০২৪
‘গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ’ ঠেকাবে একটি ডিভাইস!

বেইলী রোডের মর্মান্তিক ঘটনার পর নড়েচড়ে বসেছেন সাধারণ মানুষ। সচেতন হতে শুরু করেছেন গ্যাস সিলিন্ডার নিয়ে। অনেকেই বলছেন, একটু সচেতন হলেই শত মানুষের অকাল মৃত্যু দেখার দুর্ভাগ্য হতো না স্বপ্নের সোনার বাংলায়।

যাই হোক, সিলিন্ডার গ্যাস থেকে বাড়িতে কিংবা কর্পোরেট অফিসে কিংবা রেস্টুরেন্টে আগুন লাগার বিষয়টি বাংলাদেশে নতুন নয়। এর আগেও বাসা বাড়িতে যেমন এরকম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তেমনি অগ্নিকাণ্ডের সাক্ষী হয়েছে ব্যবসায়িক এরিয়াগুলোও। কিন্তু আপনি কি জানেন, একটি উপায় মেনে চললে কখনই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটবে না।

বাংলাদেশে বর্তমানে জ্বালানী গ্যাসের সংকট চলছে। ভবিষ্যতে এ সংকট আরও বাড়বে। যে কারণে এখন অনেক বাসা বাড়িতেই বাধ্য হয়ে ব্যবহার করা হচ্ছে গ্যাস সিলিন্ডার। গ্যাস সিলিন্ডার ব্যবহার মানেই কিন্তু ‘বাড়িতে বোমা’ নিয়ে জীবন যাপন করার সমান। তাই সর্বোচ্চ সতর্কতা মেনে চলাই বুদ্ধিমানের কাজ।

ব্যস্ততার কারণে এ সতর্কতাও অনেকে মেনে চলতে পারেন না। আর তখনই ঘটে অঘটন। তবে সতর্কতা মেনে না চললেও অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়ানো সম্ভব। কীভাবে জানেন?

সাধারণ গ্যাস সিলিন্ডার রেগুলেটর
 

যারা গ্যাস সিলিন্ডার ব্যবহার করেন তারা জানেন, গ্যাস সিলিন্ডারের রেগুলেটর সিলিন্ডারের মাঝখানে থাকে। এ রেগুলেটর দুই ধরনের হয় তা অনেকেই জানেন না। আর এ কারণেই দেশে গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগার ঘটনা বার বার ঘটছে।

বাজার ঘুরে দেখা গেল, গ্যাস সিলিন্ডারের রেগুলেটর দুই ধরনের। একটি সাধারণ অন্যটি ডিজিটাল। সাধারণ রেগুলেটরের গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে কোনো কারণে পাইপে ছিদ্র থাকলে কিংবা পোকামাকড় ওই পাইপ কেটে ফেললে সিলিন্ডার থেকে গ্যাস বের হতে শুরু করে। আর তা আগুনের সংস্পর্শে আসতেই বিস্ফোরণের ঘটনা ঘটায়।

ডিজিটাল গ্যাস সিলিন্ডার রেগুলেটর
 

কিন্তু আপনি যদি গ্যাস সিলিন্ডারে সাধারণের পরিবর্তে ডিজিটাল রেগুলেটর ব্যবহার করেন তবে কী ঘটবে জানেন? কোনো কারণে পাইপে লিক বা ছিদ্র থাকলে অটোমেটিক সিলিন্ডার থেকে গ্যাস বের হওয়া বন্ধ হয়ে যাবে।

এমন সুবিধার কারণে আপনি যদি ১০ দিন আত্মীয়ের বাসায় বেড়াতে গিয়েও থাকেন, কিংবা পাইপ ছিদ্র হয়ে যাওয়ার বিষয়টি না জানেন তাহলেও বাড়িতে কোনো প্রকার বিস্ফোরণের ঘটনা ঘটবে না। ডিজিটাল গ্যাস সিলিন্ডার রেগুলেটর না লাগানো না থাকলেও পরে এটি যুক্ত করা যেতে পারে।

তাই নিজে নিরাপদ থাকতে এবং পরিবারকে সুরক্ষিত রাখতে গ্যাস সিলিন্ডারে সাধারণ রেগুলেটর না রেখে ডিজিটাল সেফটি ডিভাইস রেগুলেটর ব্যবহার করুন।  


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!