ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

গরমে ডাবের পানি নাকি তালশাঁস উপকারী


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০২:০২ পিএম, ২২ জুন, ২০২২
গরমে ডাবের পানি নাকি তালশাঁস উপকারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এখন গ্রীষ্মকাল। এই গরমে খুব জনপ্রিয় একটি খাবাররে নাম হলো তালশাঁস। প্রচুর পরিমাণ পানি থাকা এই ফল খেতে যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকরও। তালের শাঁসের ভিতরে থাকা পানির স্বাদ অনেকটা ডাবের পানির মতোই। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন, ফাইবার এবং খনিজ উপাদান।

পুষ্টিবিদরা বলছেন, ডাবের পানি এবং তালের শাঁসের গুণ প্রায় একই। দু’টিই একটি খোলসের মধ্যে থাকে। ডাবের পানির পুরোটাই তরল। অন্য দিকে, তালের শাঁসে কিছুটা শক্ত অংশ থাকে। গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে তালশাঁস। অনেকের ধারণা, গরমে ডাবের পানিই হয়তো সবচেয়ে উপকারী।

কিন্তু অনেকেই জানেন না, গরমে তালের কচি শাঁসও অত্যন্ত স্বাস্থ্যকর। গরমে তাপমাত্রার কারণে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়া, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। তা ছা়ড়া এই সময়ে অতিরিক্ত ঘামও হয়। ঘামের ফলে শরীর থেকে নোনা পানি বেরিয়ে যায়। শরীর থেকে বেরিয়ে যাওয়া ওই পানির ঘাটতি পূরণ করতে দারুণ সাহায্য করে তালশাঁস।

তালশাঁসে থাকা জলীয় অংশ শরীরের পানিশূন্যতা দূর করতে সাহায্য করে। তালশাঁসে রয়েছে ভিটামিন সি, বি কমপ্লেক্স, যা শরীরের জন্য বিশেষ ভাবে উপকারী। তালশাঁসে রয়েছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি প্রখর করতেও সাহায্য করে।

লিভারের সমস্যা দূর করতেও কচি তালের শাঁস দারুণ কাজ করে। অ্যানিমিয়া, রক্তাল্পতার মতো সমস্যা দূর করতেও তালশাঁস দারুণ সাহায্য করে। তাই গরমে সুস্থ থাকতে ডাবের পানি এবং তালের শাঁস দুই-ই খেতে পারেন। শরীরের জন্য দু’টিই অত্যন্ত উপকারী।

একুশে সংবাদ/আই.টি/রখ