ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মুখের তৈলাক্ত ভাব সহজে দূর করতে যা করবেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪১ এএম, ২৫ জুলাই, ২০২১
মুখের তৈলাক্ত ভাব সহজে দূর করতে যা করবেন

গ্রীষ্মের পর বর্ষাকাল আগমনের পরে আর্দ্রতা বাড়ে এবং ত্বক তৈলাক্ত ত্বকে পরিণত হতে শুরু করে। তৈলাক্ত ত্বকে খুব সহজে ধুলোবালি আটকে যায় এবং অতিরিক্ত তেল মুখের লোমকূপগুলোকে বন্ধ করে দেয়। বারবার মুখ ধোয়ার পরেও অনেকে সমস্যায় পড়ে থাকেন। এতে করে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে ব্রণ হওয়ার প্রকোপ বাড়ে। কিছু ক্ষেত্রে ত্বক পরিষ্কার না রাখায় ব্রণ দেখা দিতে পারে। এমন পরিস্থিতিতে কতবার মুখ সাবান দিয়ে ঘষবেন। তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়ার অনেক উপায় রয়েছে তবে প্রাকৃতিকভাবে তৈলাক্ত ত্বককে মুক্তি দেওয়া আপনার পক্ষে উপকারী। কারণ প্রাকৃতিক জিনিসগুলি ত্বকের আভা বৃদ্ধি এবং স্বাস্থ্যকর ত্বক পেতে সহায়তা করতে পারে। তৈলাক্ত পদার্থ অপসারণের প্রতিকার না করা হলে ত্বকের ফুসকুড়ি, লাল ফুসকুড়ি এবং ব্রণ দেখা দিতে পারে।

তৈলাক্ত স্কিনারদের বর্ষার সময় অনেক ঝামেলা হয়। পিম্পলগুলিও সতেজ হতে শুরু করে। এমন পরিস্থিতিতে কিছু আয়ুর্বেদিক প্রতিকার করে প্রাকৃতিক উপায়ে তৈলাক্ত ত্বকের থেকে মুক্তি পেতে পারেন।

১. অ্যালোভেরা জেল

অ্যালোভেরা তৈলাক্ত ত্বকের উপশমের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। এই ভেষজ উদ্ভিদে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও পাওয়া যায় যা ত্বকে সংক্রমণ রোধ করে। প্রতিদিন আপনার মুখে অ্যালোভেরার জেল প্রয়োগ করে আপনাকে কেবল তৈলাক্ত ত্বক থেকে মুক্তি দিতে পারে না, পিম্পলস থেকে মুক্তিও পেতে পারেন। এটি প্রয়োগের পরে এটি ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন।

২.চন্দন ও হলুদ

তৈলাক্ত ত্বকের উপশম করার জন্য চন্দন ও হলুদ প্রাকৃতিক প্রতিকারও হতে পারে। এই আয়ুর্বেদিক গুঁড়োগুলির একটি পেস্ট প্রয়োগ করা আপনার কার্যকরভাবে তৈলাক্ত ত্বকের মোকাবেলায় সহায়তা করতে পারে। এই গুঁড়ো সমান পরিমাণে যোগ করুন এবং এতে জল বা লেবুর রস যোগ করুন। এটি আপনার মুখে লাগান। প্রায় ১০ মিনিট পরে, জল ব্যবহার করে ধুয়ে ফেলুন। তারপর দেখুন আপনার ত্বকে কতটা গ্লো করছে।

৩.মুলতানি মাটি

আপনি মুলতানি মিট্টি ব্যবহার করে তৈলাক্ত ত্বক অপসারণ করতে পারেন এবং একটি স্বাস্থ্যকর এবং নরম ত্বক পেতে পারেন। মুলতানি মাটিকে ত্বকের জন্য খুব কার্যকর বলে মনে করা হয়। জলে মুলতানি মাটি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং এটি মুখে লাগান। কিছুক্ষণ পরে এটি ধুয়ে নিন, এটি ত্বকের দাগ দূর করতে ব্যবহৃত হয়।

৪. দুধ

দুধ সাধারণত ত্বকের জন্য কম ব্যবহার করা হয় তবে আপনি যদি তৈলাক্ত ত্বকের থেকে মুক্তি চান তবে আপনার মুখে দুধ লাগান। লেবু এবং দুধের দ্রবণে সুতির প্যাড ডুবিয়ে মুখে লাগান এবং তারপরে মুছুন। আপনি দিনে দুবার এটি করতে পারেন। এটির সাহায্যে কেবল তৈলাক্ত ত্বকই অপসারণ করা যায় না, ত্বককেও নরম করা যায়।

এই উপকরোন গুলো যদি নিয়ম মেনে ব্যবহার করা যায় তাহলে ঘরে বসেই আপনার ত্বক তৈলাক্ত মুক্ত ও সুন্দর থাকবে ।


একুশে সংবাদ/বর্না