AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হুথিদের আকাশ প্রতিরক্ষা-ড্রোন সিস্টেম ধ্বংসের দাবি যুক্তরাষ্ট্রের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩৯ পিএম, ৯ এপ্রিল, ২০২৪
হুথিদের আকাশ প্রতিরক্ষা-ড্রোন সিস্টেম ধ্বংসের দাবি যুক্তরাষ্ট্রের

ইয়েমেনের হুথি সশস্ত্র গোষ্ঠীর বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ এই হামলায় হুথিদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ড্রোন সিস্টেম ধ্বংসের দাবি করেছে মার্কিন বাহিনী।

এর আগে গত রোববার মার্কিন, ব্রিটিশ ও ইসরায়েলি জাহাজে হামলার কথা জানিয়েছিল হুথি গোষ্ঠী। যদিও সেসময় বাণিজ্যিক, মার্কিন এবং জোটের অন্যান্য জাহাজগুলোতে কোনও ধরনের আঘাত বা ক্ষতির খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইসরায়েলের সাথে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে। মার্কিন ও ব্রিটিশ বাহিনী হুথিদের বিরুদ্ধে হামলার জবাব দিয়েছে। এর বিপরীতে হুথিরা আমেরিকান এবং ব্রিটিশ স্বার্থকেও হামলার বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করেছে।

মার্কিন সামরিক বাহিনী সোমবার বলেছে, তারা লোহিত সাগর এলাকায় ইয়েমেনের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথি বাহিনীর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ড্রোন সিস্টেম ধ্বংস করে দিয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর ইউএস সেন্ট্রাল কমান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে বলেছে, উৎক্ষেপণের জন্য প্রস্তুত দুটি ক্ষেপণাস্ত্রসহ একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে মার্কিন বাহিনী।

ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে প্রায়ই হামলা করছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। ইরান-সমর্থিত হুথিরা লোহিত সাগরের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট দিয়ে যাতায়াতকারী ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে চলেছে এবং তাদের সেই হামলা অব্যাহত রয়েছে।
একুশে সংবাদ/ঢা. পো./এসএডি

Link copied!