AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রিটিশ জাহাজের উপর হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:১১ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
ব্রিটিশ জাহাজের উপর হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা পালাউ পতাকাবাহী একটি ব্রিটিশ মালিকানাধীন জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। জাহাজটি এডেন সাগর অতিক্রম করার সময় এ হামলার শিকার হয়। এতে জাহাজটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সামরিক বাহিনী বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে জানিয়েছে, ভোররাত সাড়ে চারটা থেকে সাড়ে পাঁচটার মধ্যে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী হুতিদের ছয়টি ড্রোন গুলি করে ভূপাতিত করে। এসব ড্রোন দিয়ে লোহিত সাগরে হামলা চালানো হয়। এরপরই সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ৪৫ মিনিটের মধ্যে এডেন উপসাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুতিরা। এতে যুক্তরাজ্যের বাণিজ্যিক জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়।

ইয়েমেনের বন্দর শহর এডেন থেকে দক্ষিণ পশ্চিমে এ হামলা চালানো হয়। হামলার পরও জাহাজটি গন্তব্যের উদ্দেশে ছুটে চলা অব্যাহত রেখেছে। যুক্তরাজ্যের মেরিন কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলায় জাহাজটিতে আগুন ধরে যায়।

অন্যদিকে, হুতিদের এক মুখপাত্র জানিয়েছে, ব্রিটিশ জাহাজে হামলার পাশাপাশি মার্কিন যুদ্ধজাহাজেও ড্রোন হামলা চালানো হয়েছে। ইরান সমর্থিত এই বিদ্রোহী গোষ্ঠীটি ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়েছে। এরই ধারাবাহিকতায় গত নভেম্বর থেকে ইসরায়েলের সংশ্লিষ্টতা রয়েছে- এমন বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে তারা। এখন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাণিজ্যিক জাহাজেও হামলা চালাচ্ছে হুতিরা।  

লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলো হুতিদের হামলা থেকে বাঁচাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করে। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এরপর থেকে এ দুই দেশের মালিকানাধীন জাহাজেও হামলা চালাচ্ছে হুতিরা।

তবে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলা বন্ধ করতে জানুয়ারির মাঝামাঝিতে যুক্তরাজ্যকে সঙ্গে নিয়ে হুতিদের স্থাপনায় হামলা চালায় যুক্তরাষ্ট্র। কিন্তু তাতেও দমে যায়নি হুতিরা।

 

একুশে সংবাদ/সা.আ
 

Link copied!