AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এআই প্রযুক্তির ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান বানাচ্ছে তুরস্ক


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:১৩ পিএম, ১৯ জানুয়ারি, ২০২৪
এআই প্রযুক্তির ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান বানাচ্ছে তুরস্ক

এবার এইআই বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ষষ্ঠ জেনারেশনের যুদ্ধবিমান তৈরি শুরু করেছে তুরস্ক। শুক্রবার (১৯ জানুয়ারি) এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষা বিভাগের এক শীর্ষ কর্মকর্তা। 

 

তুরস্ক এরই মধ্যে নিজস্ব প্রযুক্তিতে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি সম্পন্ন করেছে। যুদ্ধবিমানটির নাম ‘কান’। বিমানটি গত ডিসেম্বরে আকাশে ওড়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। তবে খুব শিগগিরই এটি আকাশে উড়বে বলে জানিয়েছেন প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রিজ-এর (এসএসবি) প্রধান হালুক গোরগুন।

পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান উদ্বোধনের আগে ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান তৈরির ঘোষণা এলো। যুদ্ধবিমানটি এইআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত হবে বলে জানিয়েছেন হালুক গোরগুন। তবে বিমানটি আর কি কি বৈশিষ্ট্য থাকবে তা বিস্তারিত জানাননি তিনি।
 
এর আগে গত বছরই কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যুদ্ধবিমান তৈরির ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র, ইতালি ও জাপান। দেশ তিনটি যৌথভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে পরিচালিত হতে পারে এমন এক অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরির করার চুক্তিতে সই করেছে। চুক্তিতে মতে, ২০৩৫ সালের মধ্যে এই ফাইটার জেট তৈরি করা হবে।

চুক্তির ফলে যুক্তরাজ্য ও জাপানের বর্তমান দুটো প্রকল্প- যথাক্রমে টেম্পেস্ট ও এফএক্স একীভূত হবে। বলা হচ্ছে, তাদের উদ্দেশ্য এমন একটি যুদ্ধবিমান তৈরি করা যা হবে অত্যন্ত দ্রুতগতির, শত্রু পক্ষের নজর এড়িয়ে চলতে সক্ষম, এমনকি কোনো চালক ছাড়াও এটি উড়তে পারবে।

আরও বলা হয়, এই জঙ্গি বিমান একদিকে যেমন দ্রুত গতিতে উড়তে পারবে তেমনি এটি শত্রুপক্ষের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে আক্রমণ চালাতে সক্ষম হবে। এতে থাকবে অত্যাধুনিক সেন্সর প্রযুক্তি। এছাড়াও থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা যা চালককে বিপদের সময় সাহায্য করবে।

এমনকি প্রয়োজন হলে এই যুদ্ধবিমান চালক ছাড়াও উড়তে পারবে। এখান থেকে হাইপারসনিক মিসাইল ছোঁড়াও সম্ভব হবে। তবে এত জটিল একটি বিমান তৈরি করা অনেক সময় ও ব্যয়সাপেক্ষ।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!