AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশিদের জন্য ভিসা ফি কমালো চীন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৩৯ পিএম, ৮ ডিসেম্বর, ২০২৩
বাংলাদেশিদের জন্য ভিসা ফি কমালো চীন

বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা ফি কমিয়েছে চীন। আগামী ১১ ডিসেম্বর থেকে নতুন ভিসা ফি কার্যকর হবে। ঢাকায় চীনা দূতাবাস জানিয়েছে, বাংলাদেশি পাসপোর্টধারীদের চীনে একবারে প্রবেশে আবেদনের জন্য ভিসা হবে ২ হাজার ৪০০ টাকা। এ ক্ষেত্রে আবেদনের পর চতুর্থ কর্মদিবসে ভিসা পাওয়া যাবে। আবেদনের পর তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে ৫ হাজার ১০০ টাকা এবং দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে ৬ হাজার ৪০০ টাকা।

শুক্রবার (৮ ডিসেম্বর) ঢাকার চীনা দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

একইভাবে চীনে ডাবল এন্ট্রি ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে ভিসা আবেদন ফি হবে ৩  হাজার ৬০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), ৬  হাজার ৩০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও ৬  হাজার ৬০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

একাধিকবার চীনে প্রবেশের ক্ষেত্রে ৬ মাসের বেশি মেয়াদি ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ফি হবে ৬ হাজার ৮০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), সাড়ে ৭  হাজার টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও ৮  হাজার ৮০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

একাধিকবার চীনে প্রবেশের জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ১২ থেকে ২৪ মাস মেয়াদি চীনা ভিসার ফি হবে ৭ হাজার ২০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), ৯ হাজার ৯০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও ১১ হাজার ২০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

বাংলাদেশে চীনা দূতাবাসে আমেরিকান পাসপোর্টধারীদের ভিসা আবেদন ফি হবে আবেদনের চতুর্থ কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৫ হাজার ৯০০ টাকা, তৃতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৮ হাজার ৬০০ টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৯ হাজার ৯০০ টাকা।

তবে আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের চীনা ভিসা ফি আরও বেশি। চতুর্থ কর্মদিবসে ভিসা পেতে ১৯ হাজার ৫০০ টাকা, তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে ২২ হাজার ২০০ টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে ২৩ হাজার ৫০০ টাকা দিতে আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের।

বাংলাদেশে কানাডার পাসপোর্টধারীদের চীনা ভিসা আবেদনের জন্য গুনতে হবে ৬ হাজার ৩০০ থেকে ১০ হাজার ৩০০ টাকা। রাশিয়ার পাসপোর্টধারীদের ঢাকায় চীনা ভিসা আবেদনের ফি চার হাজার ৩০০ থেকে ১২ হাজার টাকা।

এর বাইরে অন্য কোনো দেশের পাসপোর্টধারীদের জন্য চীনের ভিসা আবেদন ফি হবে ৩ হাজার থেকে ৭ হাজার (সিঙ্গেল এন্ট্রি)।

দুইবার চীনে প্রবেশের ক্ষেত্রে ফি হবে সাড়ে ৪  হাজার থেকে সাড়ে ৮ হাজার টাকা। ৬  মাসের বেশি মেয়াদে ভিসা ফি হবে ৬ হাজার থেকে ১০ হাজার টাকা। ১২ থেকে ২৪ মাস মেয়াদি ভিসার ক্ষেত্রে ফি হবে ৯ হাজার থেকে ১৩ হাজার টাকা।

একুশে সংবাদ/এসআর

Link copied!