AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধর্ষণের পর নগ্ন করে দুই নারীকে রাস্তায় ঘোরানো, হোতাসহ গ্রেপ্তার ৪


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:০৮ পিএম, ২১ জুলাই, ২০২৩
ধর্ষণের পর নগ্ন করে দুই নারীকে রাস্তায় ঘোরানো, হোতাসহ গ্রেপ্তার ৪

ভারতের মণিপুর রাজ্যে দুই নারীকে নগ্ন করে রাস্তায় ঘুরানোর ভিডিও প্রকাশ ও সংঘবদ্ধ ধর্ষণের মামলায় মূলহোতাসহ এখন পর্যন্ত চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা মেইতেই সম্প্রদায়ের। এই ন্যক্কারজনক ঘটনায় দেশজুড়ে তীব্র প্রতিবাদ ও ক্ষোভের মাঝে বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে গ্রেপ্তারের তথ্য জানিয়েছেন ক্ষমতাসীন বিজেপি-শাসিত রাজ্যটির মুখ্যমন্ত্রী বীরেন সিং।


রাজ্য পুলিশ জানিয়েছে, সবশেষ দুই জন গ্রেপ্তারের পর এই ঘটনায় গ্রেপ্তারের সংখ্যা দাঁড়িয়েছে চারজনে। খবর এনডিটিভি।  


বৃহস্পতিবার সকালে এই ঘটনার মূলহোতাকে গ্রেপ্তার করা হয়। ৩২  বছর বয়সী ওই ব্যক্তির নাম হুইরেম হেরাদাশ সিং। তাকে থৌবাল জেলা থেকে গ্রেপ্তার করা হয়। ভিডিও দেখা যায় সবুজ টি-শার্ট পরা ওই ব্যক্তি দুই নারীর একজনকে টেনে নিয়ে যাচ্ছেন। এই ঘৃণ্য ঘটনা ও এর ভিডিও প্রকাশের মধ্যে ৭০ দিনের ব্যবধান এবং এই সময়ের মধ্যে পুলিশের নিষ্ক্রিয়তা নিয়ে তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে।  


মুখ্যমন্ত্রী এন বীরেন সিং অগ্রাধিকার ভিত্তিতে ঘটনাটির তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন। বীরেন এনডিটিভিকে বলেন, ঘটনার বিষয়ে তিনি ও রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। অপরাধীদের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে স্মৃতিকে আশ্বস্ত করা হয়েছে।


২৬ সেকেন্ডের ভিডিওটি ধারণ করা হয়েছে গত ৪ মে। তফসিলি উপজাতি ইস্যুতে এর একদিন আগেই শুরু হয় সংখ্যাগুরু মেইতেই ও কুকি সম্প্রদায়ের মধ্যে ভয়াবহ সংঘর্ষ। আর সে কারণে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। সেই সংঘর্ষ এখনো চলছে। এর মধ্যেই বুধবার (১৯ জুলাই) ছড়িয়ে পড়ে দুই নারীর নগ্ন ভিডিও।


এ অবস্থায় নীরবতা ভেঙে মণিপুরে নারী নির্যাতন ইস্যুতে ২০ জুলাই তীব্র ক্ষোভ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (২০ জুলাই) পার্লামেন্টের বর্ষা অধিবেশন শুরু আগে তিনি এমন ক্ষোভ প্রকাশ করেন।


নরেন্দ্র মোদি বলেন, ‘আমি এই ঘটনায় সংক্ষুব্ধ। আমি তীব্র ক্ষোভ জানাচ্ছি। মণিপুরের ঘটনায় সমাজ আজ লজ্জিত। মণিপুরের দুই কন্যার সঙ্গে যা হয়েছে তা কখনই ক্ষমা করা হবে না। দোষীরা কোনভাবেই পার পাবে না। আইন তার সর্বোচ্চ শক্তি নিয়ে এগোবে।’


একই সঙ্গে দেশটির সুপ্রিম কোর্ট এক আদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নির্দেশ দিয়েছে যাতে তারা এই ঘটনায় সংশ্লিষ্ট ভিডিও শেয়ার দেয়া বন্ধ করে দেয়।


মণিপুরে কুকি আদিবাসী নেতাদের ফোরাম (আইটিএলএফ) নিশ্চিত করেছে সেই দুই নারী কুকি আদিবাসী। আইএলটিএফের পক্ষ থেকে আরও বলা হয়েছে, শুধু নগ্ন করেই ঘোরানো নয়, তাদের কাছের একটি মাঠে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণও করা হয়।


সম্প্রতি ভিডিওটি ভাইরাল হলেও আইটিএলএফের বিবৃতি অনুসারে ঘটনাটি ৪ মে মণিপুরের রাজধানী ইম্ফল থেকে ৩৫ কিলোমিটার দূরে কাংপোকপি জেলায় ঘটেছিল। সেই সময় মেইতি জনতা তাদের উলঙ্গ অবস্থায় ধর্ষণ করার জন্য ধানক্ষেতের দিকে নিয়ে যাচ্ছিল। ভিডিওটিতে দেখা গেছে, সেখানে উপস্থিত পুরুষেরা ক্রমাগত তাদের হয়রানি ও শ্লীলতাহানি করছে এবং নারী দুজনকে অনুনয় বিনয় করতে দেখা গেছে।


সম্প্রতি মেইতি গোষ্ঠীর সঙ্গে কুকিদের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। বিজেপি শাসিত মণিপুরে সম্প্রতি দুই সম্প্রদায়ের লড়াইয়ে ১২০ জনের মৃত্যু হয়েছে।


একুশে সংবাদ/এসএপি

Link copied!