AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক আসরে অংশ নিতে দল গঠন করছে বাংলাদেশ


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৬:০৩ পিএম, ১৩ মে, ২০২৪
কৃত্রিম বুদ্ধিমত্তার আন্তর্জাতিক আসরে অংশ নিতে দল গঠন করছে বাংলাদেশ

স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার উৎসাহ দিতে প্রথমবারের মত আয়োজিত হতে যাওয়া আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডে (International Olympiad in Artificial Intelligence) অংশ নিচ্ছে বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণে আগামী ৯-১৫ আগস্ট, ২০২৪ তারিখে বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য কৃত্রিম বুদ্ধিমত্তার এই আন্তর্জাতিক আসরে অংশ নিতে দল গঠনের কাজ চলছে। আগামী ১৮ মে তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াড (BdAIO) আয়োজনের মাধ্যমে বাংলাদেশ দল নির্বাচন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

ইতিমধ্যে গত ৮ মে তারিখে সারা বাংলাদেশের নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্রোগ্রামিং কন্টেস্ট
অনুষ্ঠিত হয়েছে। এই কন্টেস্ট থেকে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে চলছে অনলাইন গ্রুমিং সেশন, চলবে ১৫ মে পর্যন্ত। এই সেশনগুলোতে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব নিয়ে বিভিন্ন দিকনির্দেশনাও দেয়া হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল এবং তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন এর যৌথ তত্ত্বাবধায়নে এই সেশনগুলো পরিচালনা করছেন বিকাশের এডভান্স রিসার্চ এন্ড ইঞ্জিনিয়ারিং এর সিনিয়র
ইঞ্জিনিয়ার নাফিস তিহাম, ইনটেলিজেন্ট মেশিন্স এর সিনিয়র এআই ইঞ্জিনিয়ার আহনাফ হোসাইন রাফি, মাইক্রোসফট রিসার্চের সিনিয়র গবেষক সৈকত চক্রবর্তী, অন্তিক টেকনোলজীর চীফ মার্কেটিং অফিসার তাহমিদ আব্দুল্লাহ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের শিক্ষার্থী প্রমা চৌধুরী ও মোঃ সিয়াম।

জাতীয় পর্বের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে আগামী ১৮ মে তারিখে দিনব্যাপী অনুষ্ঠিত হবে অনসাইট কন্টেস্ট। সরাসরি অনুষ্ঠিত এই জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনলাইনে আগামী ২১-২২ মে তারিখে গ্রুমিং সেশন এবং ২৩-২৫ তারিখে সিলেকশন ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে। ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পারফরমেন্স এর পাশাপাশি তাদের বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করে চূড়ান্তভাবে টীম সিলেক্ট করা হবে, যারা বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য প্রথম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। প্রথমবারের মত আন্তর্জাতিকভাবে আয়োজিত এ অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে দল নির্বাচন প্রসঙ্গে অধ্যাপক বি এম মইনুল হোসেন বলেন, “আমাদের এই কার্যক্রমগুলোর উদ্দেশ্য শুধু প্রতিযোগিতা করা নয়, বরং শিক্ষার্থীদের আগ্রহ মেটাতে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা দেয়া, কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করা, ইত্যাদি সংশ্লিষ্ট কার্যক্রমও আমাদের ভবিষ্যত পরিকল্পনায় আছে।’’ এ অলিম্পিয়াড আয়োজন প্রসঙ্গে অধ্যাপক লাফিফা জামাল বলেন, “আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ফ্রন্টিয়ার টেকনোলজিতে দক্ষ করে গড়ে তোলা এবং তাদের উদ্ভাবনীশক্তি বিকাশে এ ধরণের আয়োজন অনেক বড় ভূমিকা রাখবে।’’

বিডিওএসএনের আয়োজনে প্রথমবারের মত আয়োজিত বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডটি পাওয়ারড বাই রিভ চ্যাট। গোল্ড স্পন্সর হিসেবে ব্রেইন স্টেশন ২৩, এআই ইনোভেশন পার্টনার হিসেবে ই- জেনারেশন, সিলভার স্পন্সর হিসেবে ইনটেলিজেন্ট মেশিন্স, স্ট্রাটেজিক পার্টনার হিসেবে একসেস টু ইনফরমেশন(এটুআই), এসোসিয়েট পার্টনার প্রথম আলো, এনএলপি পার্টনার গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে আছেন কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। সহযোগিতায় ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, বাইটস ফর অল, বাংলাদেশ রোবট।

একুশে সংবাদ/এস কে  

Link copied!