AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মোবাইলে কল ড্রপ হলে মিলবে যেভাবে সমাধান


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৩:২৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
মোবাইলে কল ড্রপ হলে মিলবে যেভাবে সমাধান

মডেল: ফারজানা মেহমুদ উপমা

মোবাইল ফোনে কথা বলতে বলতে কথা না শোনা,হঠাৎ করে লাইন কেটে যাওয়া খুবই বিরক্তিকর। এভাবে লাইন কেটে যাওয়াকে কল ড্রপ বলে। তবে চাইলেই এ সমস্যার সমাধান করা যায়।

চলুন জেনে নেয়া যাক কল ড্রপের কারণ ও এর সমাধান

মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের কারণ:   মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের কারণে। এর মধ্যে রয়েছে নেটওয়ার্কের প্রযুক্তিগত সীমাবদ্ধতা, নেটওয়ার্কের অপ্রতুলতা, বেতার তরঙ্গের (স্পেকট্রাম) স্বল্পতা এবং অ্যান্টেনা ও রেডিওতে ক্যাবলের কানেকশন দুর্বলতা।

মোবাইল ফোন ব্যবহারকারীর কারণে: মোবাইল ফোন ব্যবহারকারীর কারণে কলড্রপ। ব্যবহারকারীর মোবাইল হ্যান্ডসেটে সমস্যা থাকতে পারে। মোবাইলের হঠাৎ ব্যালেন্স শেষ হয়ে যেতে পারে।মোবাইলের ব্যাটারির চার্জ হঠাৎ শেষ হয়ে যেতে পারে। এসব সমস্যার কারণেও মোবাইলে কলড্রপ হয়ে থাকে।

সেবাদাতা কোম্পানির কারণে:  টেলিকম সেবায় যুক্ত অন্যান্য অবকাঠামো সেবাদাতা কোম্পানি যেমন এনটিটিএন’র (ভূগর্ভস্থ ক্যাবল সেবা) ফাইবার কাটা গেলে অথবা মানের অবনতি হলে এবং টাওয়ার কোম্পানির সেবার মানে ঘাটতি থাকলে কলড্রপ হতে পারে।

সিম কার্ডের সমস্যা

এমন একটি সিম কার্ড ব্যবহার করতে হবে, যা এলাকায় ভালো নেটওয়ার্ক কভারেজ দেয়। বিভিন্ন অপারেটরের সিম কার্ড ব্যবহার করে তুলনা করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সেরা সিম কার্ড বেছে নিতে পারেন। কারণ এই সমস্যা বেশিরভাগটাই নেটওয়ার্কের কারণে হয়ে থাকে।

সিগনালের কারণে

কল করার জন্য সব সময় ভালো কানেকশন বা সিগনালের প্রয়োজন হয়। যদি দেখেন এই সমস্যা কেবল বাড়ির ভিতরেই হচ্ছে, তাহলে আপনাকে বুঝে হবে আপনার বাড়িতে ঠিকভাবে সিগন্যাল পাচ্ছে না। তাই ফোন নিজে থেকেই কেটে যাচ্ছে। সেক্ষেত্রে টেলিকম অপারেটরের সঙ্গে যোগাযোগ করতে হবে।

ফোনের কভার খুলে ফেলুন

অনেক সময় ফোনের ব্যাক কভারের কারণেও এ সমস্যা হতে পারে। ফলে এ ধরনের কল ড্রপ সমস্যা হলে ফোনের কভার খুলে কল করার চেষ্টা করুন।

ব্লুটুথ কানেকশন বন্ধ করুন

যদি ফোনের সঙ্গে কোনো ব্লুটুথ ডিভাইস সংযুক্ত তাকে তবে সেটিকে ডিসকানেক্ট করুন। ফোনের ব্লুটুথটি বন্ধ করে দিন।

ট্রাই মাইকাল অ্যাপ
ট্রাই মাইকাল অ্যাপ ডাউনলোড করে কল ড্রপ সমস্যা সম্পর্কে রিপোর্ট করতে পারেন। এই অ্যাপটি কল মানের ডেটা   রেকর্ড করতে এবং ট্রাই এ পাঠাতে দেয়। রিপোর্ট করার পর ট্রাই নেটওয়ার্ক উন্নত করার জন্য পরিষেবা প্রদানকারীকে সতর্ক করে। ফলে সমস্যার সমাধান খুব সহজেই হয়।

একুশে সংবাদ/এস কে

Link copied!