AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এআইয়ের কারণে গুগল থেকে চাকরি যেতে পারে ৩০ হাজার কর্মীর


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৩:২৪ পিএম, ২৪ ডিসেম্বর, ২০২৩
এআইয়ের কারণে গুগল থেকে চাকরি যেতে পারে ৩০ হাজার কর্মীর

উন্নত বিশ্বে গত কয়েক বছরে বিপুল জনপ্রিয়তা পেয়েছে এআই। গুগলের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক ল্যাবরেটরিতে এ নিয়ে চলছে  গবেষণা। সে কারণে উদ্বেগ তৈরি হয়েছে যে গুগল ৩০,০০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে।

শনিবার ( ২৪ডিসেম্বর) হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, সম্প্রতি গুগলের বিজ্ঞাপনসংক্রান্ত আন্তবিভাগীয় বৈঠকে এ ছাঁটাইয়ের বিষয়টি আলোচিত হয়েছে। গুগল নতুন প্রজন্মের এআইভিত্তিক বিজ্ঞাপন চালু করার পর এ বাস্তবতা তৈরি হয়েছে।

এরই অংশ হিসেবে গুগল ৩০,০০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে তারা। এই পদক্ষেপটি,  চাকরি ছাঁটাই নিয়ে কর্মীদের মধ্যে প্রবল উদ্বেগ সৃষ্টি করেছে। চলতি বছরই গুগল আরও  ১২,০০০ এরও বেশি কর্মচারীকে বরখাস্ত করেছিলো । গতবছরও  বিশ্বের উন্নত দেশগুলোর প্রযুক্তি কোম্পানিগুলোতে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাই করা হয়। এরই ধারাবাহিকতায় ৩০,০০০ হাজার কর্মী ছাঁটাই হতে পারে।

ছাঁটাইয়ের কারণ আর কিছু নয়, সেই বহুল চর্চিত এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। গুগল এখন তাদের বিজ্ঞাপন বিক্রয় বিভাগকে পুনর্গঠন করছে। কারণ, তাদের দৈনন্দিন কার্যসম্পাদনে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই টেকনেটকে বলেন, ছাঁটাইয়ের কারণে কর্মীদের মনোবল দুর্বল হয়ে যাচ্ছে। কিন্তু ছাঁটাই করা না হলে ভুল হতো। পরিস্থিতি খুব কঠিন ছিল, কিন্তু ছাঁটাই প্রয়োজনীয় ছিল। এবারও তাই হতে পারে।  


একুশে সংবাদ/ম.স.প্র/জাহা

Link copied!