AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একাধিক অ্যাকাউন্টের একই পাসওয়ার্ড? সাবধান!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৬ এএম, ২৩ ডিসেম্বর, ২০২৩
একাধিক অ্যাকাউন্টের একই পাসওয়ার্ড? সাবধান!

ডিজিটাল দুনিয়ায় যা-ই কিছু করুন না কেন, পাসওয়ার্ড জরুরি। তা সে কোনও সোশাল মিডিয়ার অ্যাকাউন্ট হোক, ব্যাংক অ্যাকাউন্ট হোক, ইমেইল অ্যাকাউন্ট কিংবা ফোন বা ল্যাপটপ যা-ই থাক না কেন, তার জন্য পাসওয়ার্ড অত্যন্ত জরুরি।

কোনও প্রয়োজনীয় অ্যাকাউন্ট, ফোন কিংবা ল্যাপটপের পাসওয়ার্ড দেওয়ার পর যদি ভেবে বসেন আপনার সেই অ্যাকাউন্ট সুরক্ষিত, তা হলে সেই ভাবনা একেবারেই ভুল। সেই পাসওয়ার্ডও কয়েক সেকেন্ডেই ভেঙে ফেলা সহজ হ্যাকার বা সাইবার অপরাধীদের কাছে।

ডিজিটাল দুনিয়ার যত অগ্রগতি হয়েছে, তার ফাঁকফোকরগুলিও ততই প্রকট হচ্ছে। তাই প্রতিনিয়তই সাইবার প্রতারণার খবর প্রকাশ্যে আসছে দেশ এবং দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে। সাইবার প্রতারণার হাত থেকে রক্ষা পেতে তাই সরকার থেকে জনগণকে বার বার সতর্ক করা হয়। কিন্তু তার পরেও সামান্য ভুলচুকেই কারও অ্যাকাউন্ট খালি হয়ে যাচ্ছে, কারও ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাচ্ছে। ফলে পাসওয়ার্ড দিয়েই যে আপনি পুরোপুরি নিশ্চিন্ত হতে পারবেন এমনটাও নয়।

তবে পাসওয়ার্ড দেওয়ারও বেশ কিছু নিয়ম আছে। অনেক ক্ষেত্রে কোনও কোনও অ্যাকাউন্ট খুলতে গেলেই সেখানে এই সম্পর্কিত নির্দেশিকা দেওয়া থাকে। ‘স্ট্রং পাসওয়ার্ড’ দেওয়ার পরামর্শ দেওয়া হয় সংশ্লিষ্ট ব্যক্তিকে। ‘স্ট্রং পাসওয়ার্ড’ না দিলে তৎক্ষণাৎ সেই বার্তাও দেওয়া হয়। কিন্তু তার পরেও পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে বেশির ভাগই খুব সাধারণ পাসওয়ার্ড দেওয়ার দিকে ঝোঁকেন।

পাসওয়ার্ড দিলেই তো আর হয় না। তা মনে রাখাটাও জরুরি। একাধিক অ্যাকাউন্টের জন্য একাধিক পাসওয়ার্ড। ফলে সেটাও বেশ ঝামেলার। তাই অনেকে একাধিক অ্যাকাউন্টের একই ধরনের পাসওয়ার্ড দিয়ে থাকেন। আর সেটাই হয়ে ওঠে সাইবার প্রতারণার সহজ ‘ফাঁদ’।

সম্প্রতি পাসওয়ার্ড নিয়ে একটি সমীক্ষা করেছে ‘নর্ডপাস’। বিশ্বব্যাপী ব্যবহৃত বেশ কিছু পাসওয়ার্ডের তালিকাও প্রকাশ করেছে তারা। যা অত্যন্ত দুর্বল পাসওয়ার্ড এবং খুব সাধারণ মানের। অথচ দেখা গিয়েছে, গোটা বিশ্বে এমন বহু ব্যক্তি আছেন, যাঁরা সেই সহজ পাসওয়ার্ডই ব্যবহার করেছেন বিভিন্ন ক্ষেত্রে।

‘নর্ডপাস’ এমন বেশ কয়েকটি পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে। আপনিও কি কোনও অ্যাকাউন্টে সেই পাসওয়ার্ড ব্যবহার করেছেন? যদি করে থাকেন, তা হলে এখনই বদলে ফেলুন। কারণ, ‘নর্ডপাস’ বলছে, এই পাসওয়ার্ড ভেঙে ফেলা সাইবার অপরাধীদের বা হ্যাকারদের কাছে বাঁ হাতের খেল্।

‘নর্ডপাস’-এর প্রকাশিত তালিকা অনুযায়ী এই পাসওয়ার্ডগুলি বিশ্বের সবচেয়ে ‘বিপজ্জনক পাসওয়ার্ড’। তার মধ্যে একটি প্রথম যেটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, সেটি হল ‘১২৩৪৫৬’। তার পর রয়েছে ‘অ্যাডমিন’, ‘১২৩৪৫৬৭৮’, ‘১২৩৪৫৬৭৮৯’। এ ছাড়াও রয়েছে ‘১২৩৪’।

সহজ পাসওয়ার্ডের তালিকায় রয়েছে- ‘১২৩৪৫’। এমনকি অনেকে আবার পাসওয়ার্ড দেন ‘পাসওয়ার্ড’ নামেই! সংখ্যা মধ্যে ১ থেকে ১০-এর ব্যবহার সবচেয়ে বেশি। ‘নর্ডপাস’ অন্তত তেমনই দাবি করছে। পাসওয়ার্ডের তালিকায় রয়েছে, ‘১২৩’, ‘এএ১২৩৪৫৬’। এ ছাড়াও রয়েছে ‘১২৩৪৫৬৭৮৯০’।

কখনও শুনেছেন ‘আননোওন’ কারও পাসওয়ার্ড হয়? ‘নর্ডপাস’-এর দাবি, বিশ্বে ব্যবহৃত এই পাসওয়ার্ডের সংখ্যাও কম নয়। এ ছাড়াও রয়েছে, ‘১২৩৪৫৬৭’, ‘১২৩১২৩’, ‘১১১১১১’ ‘১২৩৪৫৬৭৮৯১০’-এর মতো পাসওয়ার্ডও। বহুল ব্যবহৃত এবং সহজ পাসওয়ার্ডের তালিকায় রয়েছে ‘০০০০০০’, ‘অ্যাডমিন১২৩’, ‘**’, ‘ইউজ়ার’-এর মতো সংখ্যা এবং শব্দগুলিও।

‘নর্ডপাস’-এর প্রকাশিত তালিকায় আরও বেশ কিছু ‘বিপজ্জনক’ পাসওয়ার্ডের কথা বলা হয়েছে। সেগুলি হল, ‘১১১১’, ‘পাসওয়ার্ড’ (P@ssw0rd), ‘রুট’, ‘৬৫৪৩২১’।

এখানেই শেষ নয়, এই ধরনের পাসওয়ার্ডের তালিকা আরও দীর্ঘ। তার মধ্যে রয়েছে, ‘১১২২৩৩’, ‘১০২০৩০’-র মতো সংখ্যাও। তবে অনেকেই আবার নিজের নাম, জন্মতারিখ বা প্রিয়জনের নামেও পাসওয়ার্ড তৈরি করেন। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের পাসওয়ার্ডও চট করে ভেঙে ফেলতে পারে সাইবার অপরাধীরা। তাই এই ধরনের পাসওয়ার্ড যত কম ব্যবহার করা যায় ততই ভাল।

সাইবার বিশেষজ্ঞরা তাই বার বার সতর্ক করেন, তিন মাস বা ছ’মাস অন্তর পাসওয়ার্ড বদল করা জরুরি। অজানা কোনও লিঙ্কে ক্লিক না করা উচিত। এই ধরনের লিঙ্ক মোবাইলে বা ইমেলে পাঠিয়ে প্রতারণার ফাঁদ পেতে বসে থাকে সাইবার অপরাধীরা। তাই পাসওয়ার্ড সব সময়েই ‘চেনা ছকের’ বাইরে হওয়া উচিত বলে মনে করেন সাইবার বিশেষজ্ঞরা।

একুশে সংবাদ/এসআর

Link copied!