AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাক হলে যা করবেন


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৪:২৪ পিএম, ৩ অক্টোবর, ২০২৩
ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাক হলে যা করবেন

বর্তমানে ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাকের ঘটনা অহরহ ঘটছে। এতে ভোগান্তিতে পড়ছেন অনেকে। বিশেষ করে একসঙ্গে অনেক মানুষ একটি ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করলে, এর গতি কমে যায়। ধীরগতির ওয়াই-ফাইয়ে অনেকে ঠিকমতো কাজ করতে পারেন না।


যেভাবে বুঝবেন ওয়াই-ফাই হ্যাক হয়েছে 
একটি রাউটার বা স্মর্টফোনের হটস্পটে ওয়াই-ফাইয়ের সঙ্গে কতগুলো এবং কোন কোন ডিভাইস কানেক্ট রয়েছে শুরুতে তা খুঁজে বের করতে হবে। এ জন্য প্রথমে রাউটারে লগইন করতে হবে। লগইন করতে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন। এ ছাড়া হোমপেজে ডিফল্ট আইপি ঠিকানা পাওয়া যায়। ক্রোম ব্রাউজারে আপনার রাউটারের আইপি ঠিকানা দিয়ে লগইন করতে পারবেন। এরপর সহজে দেখে নিতে পারবেন, আপনার ওয়াই-ফাইয়ের সঙ্গে কতগুলো ডিভাইস কানেক্ট হয়ে আছে।

 

ওয়াই-ফাই হ্যাক হলে যা করবেন
রাউটারে লগইন করে প্রথমেই ডিভাইস নেম ও নেটওয়ার্ক অ্যাডাপ্টরের দিকে খেয়াল রাখতে হবে। এখানে আপনার সব নেটওয়ার্ক ও ডিভাইসের নাম দেখতে পাবেন। এরপর অপরিচিত ডিভাইসগুলো খুঁজে ডিসকানেক্ট করুন। তবে হ্যাক হওয়ার আগেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উত্তম। এ জন্য ওয়াই-ফাই পাসওয়ার্ড সেট করতে সতর্ক থাকা উচিত। ওয়াই-ফাই সংযোগে এমন পাসওয়ার্ড দিন যাতে কেউ সেটি অনুমান করতে না পারেন। অক্ষর এবং সংখ্যা মিলিয়ে পাসওয়ার্ডে পরিবর্তন করার অপশন থাকলে, এমন পাসওয়ার্ড বেছে নিন। সম্ভব হলে কাজ শেষে রাউটার বন্ধ রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এ ছাড়া আপনার রাউটারের ফার্মওয়্যার সবসময় আপডেট রাখুন। যখনই আপডেটের নোটিফিকেশন আসবে, দেরি না করে আপডেট করে ফেলুন।

 

একুশে সংবাদ/স ক 
 

Link copied!