ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

শিশুর মত প্রকাশে চাইল্ড মেসেজ ভূমিকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৫০ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২২
শিশুর মত প্রকাশে চাইল্ড মেসেজ ভূমিকা

ইউএনসিআরসি ১৩ নং অনুচ্ছেদে উল্লেখিত আছে যে সকল শিশুর রয়েছে মত প্রকাশের অধিকার।

 

বাংলাদেশের শিশুরা তাদের না বলা ও সমস্যার কথাগুলো তুলে ধরতে পারেনা উচ্চ-পর্যায়ে। তবে তাদের সেই সুযোগ করে দিচ্ছে আন্তর্জাতিক অনলাইনভিত্তিক একমাত্র ও প্রথম শিশুদের গনমাধ্যম চাইল্ড মেসেজ।

 

চাইল্ড মেসেজ বাংলা বিভাগের আয়োজনে প্রতি সপ্তাহে আয়োজিত হয় ‍‍`শুনো আমার কথা‍‍` নামক একটি শিশুদের আয়োজন যেখানে অতিথি হিসেবে থাকেন দেশের সকল প্রভাবশালী এমপিরা। শিশুরা তাদের মনের বিভিন্ন প্রশ্ন ও সমস্যার কথা তুলে ধরেন মন্ত্রনালয় ও সরকার কর্তৃক যেখানে উন্নয়ন হয় অন্য শিশুদেরও।

 

চাইল্ড মেসেজ একটি লন্ডনভিত্তিক গনমাধ্যম হলেও এটির নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেন বাংলাদেশের শিশু অধিকারকর্মী আরিফ রহমান শিবলী। তার আমন্ত্রনে অংশ নেন দেশের বিভিন্ন জেলার এমপিরা। আরিফ বলেন, "ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন বাস্তবায়নে ‘চাইল্ড মেসেজ’ তার ভুমিকা পালন করে যাচ্ছে।"

 

চাইল্ড মেসেজের বাংলা বিভাগের এই আয়োজনটি জনপ্রিয়তা লাভের পাশাপাশি এটির মাধ্যমে উপকৃত হচ্ছেন দেশের ২ কোটি শিশু। কারন শিশুদের তাদের সমস্যাগুলো তুলে ধরার মাধ্যমে এমপিরা সেগুলো পৌঁছায় উচ্চ-পর্যায়ে যেখানকার দ্রুত পদক্ষেপে বাস্তবায়ন হয় শিশুদের সমস্যার নানান ধরনের সমাধানগুলো।

 

চাইল্ড মেসেজের এই আয়োজনে প্রতি প্রোগ্রামেই অংশ নেয় ৩০+ শিশু যার মধ্যে ১০ জন এমপিদের কর্তৃক করেন তাদের মূল্যবান প্রশ্ন। এখন পর্যন্ত চাইল্ড মেসেজ এই আয়োজনের ১৫টি পর্ব আয়োজন করতে সক্ষম যেখানে অংশ নেয় ১৪জন এমপি।  শিশুদের মত প্রকাশে দেওয়া হয়েছে স্বাধীনতা। আর তাদের সেই মত প্রকাশেই ভূমিকা পালন করছে চাইল্ড মেসেজ।

 

বাংলাদেশের শিশুদের জন্য আরো অনেক কিছু করার উদ্যোগ রয়েছে তাদের। শিশুদের অধিকার বাস্তবায়নে প্রতিনিয়ত লড়াই করে এই শিশুভিত্তিক গনমাধ্যম।

 

লেখক: কে, এম, ইফতেশাম ইফতি।


একুশে সংবাদ/এসএপি/