AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কানাডার বৃটিশ কলাম্বিয়াতে বাংলাদেশি প্রকৌশলীদের মিলনমেলা


কানাডার বৃটিশ কলাম্বিয়াতে বাংলাদেশি প্রকৌশলীদের মিলনমেলা

সময় তখন বিকেল তিনটা। তবে এর আগেই একে একে সবাই একত্রিত হয় কানাডার বৃটিশ কলম্বিয়ার সারির বিয়ার ক্রিক পার্কে। মুহূর্তেই সতীর্থদের দেখে মুখ ফসলে বের হয় হাসি। বন্ধুত্বে ভরা কথোপকথনে হতে থাকে স্মৃতিরোমন্থন। বলছিলাম কানাডার বৃটিশ কলম্বিয়ার বাংলাদেশী ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সায়েন্স প্রফেশনালদের (বিইসিবিসি/বেকবিসি) কথা।

 

গত ২০ মে ‘বিইসিবিসি’র সদস্যরা মিলে পিকনিকের আয়োজন করেন। যেখানে কানাডার বৃটিশ কলম্বিয়ায় অবস্থানরত বাংলাদেশী ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সায়েন্স প্রফেশনালরা একত্রিত হন৷ ঠিক তখনই পুরোনো বন্ধুত্ব, স্মৃতিরোমন্থন, সন্তানের দেখাশুনা, খাবার গ্রহণ এবং নিজেদের গল্পে মেতে উঠেন সবাই। প্রায় ৪০ জন গন্যমান্য প্রকৌশলী ও তাদের পরিবারবর্গসহ এ পিকনিকে উপস্থিত হন। সদস্যবৃন্দরা বিভিন্নরকমের সুস্বাদু খাবার বাসা থেকে নিয়ে আসেন। কয়েক ঘন্টার জন্য কানাডার এই পার্কটি যেন একটুকরো বাংলাদেশে পরিণত হয়।

 

মূলত পিকনিক অনুষ্ঠানটি দুপুর ১টায় শুরু হওয়ার কথা থাকলেও একই সময়ে স্থানীয় বাংলাদেশী-কানাডিয়ান প্রকৌশলী রবিউল ইসলামের জানাজা নামাজের ব্যবস্থা করায় পিকনিকটি বিকেল ৩টায় শুরু হয় যাতে কমিউনিটির সদস্যরা বিশিষ্ট প্রকৌশলীকে সশ্রদ্ধ বিদায় জানানোর সুযোগ পান।

 

মনোরম আবহাওয়ায় পিকনিকটি যেন সবারই মনে দোলা দিয়ে গেছে। সবুজ ঘাসের উপর চাদর বিছিয়ে গোল হয়ে আড্ডা, বাচ্চাদের পার্কের সবুজ ঘাসে দিক্বিদিকে ছুটাছুটি, প্রাপ্তবয়স্কদের প্রাণবন্ত কথোপকথন এবং নিজ নিজ ক্ষেত্রে অভিজ্ঞতা ও জ্ঞান ভাগাভাগি, এছাড়া অতিথিদের জন্য বাসা থেকে কাঠের বেঞ্চ ও চেয়ারের ব্যবস্থা পিকনিকে নতুন মাত্রা যোগ করে এবং বাংলাদেশী প্রকৌশল এবং কম্পিউটার বিজ্ঞান সম্প্রদায়ের মধ্যে নেটওয়ার্কিং এবং সংযোগ বৃদ্ধির জন্য একটি দুর্দান্ত সুযোগ তৈরি হয়। অংশগ্রহণকারীরা তাদের অর্জনকে আরও কীভাবে প্রচার করা যায় সে সম্পর্কে তাদের অন্তর্দৃষ্টি এবং ধারণাগুলিও ব্যক্ত করেন।

 

পিকনিকের অন্যতম উদ্যোক্তা, ও বেকবিসির ভাইস চেয়ার (অপারেশন্স) প্রকৌশলী শামসুল হক সদস্যদের অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এছাড়াও পিকনিকে উপস্থিত ছিলেন বেকবিসির বর্তমান সভাপতি নাজমুল হাসান, সেক্রেটারি বজলুল করিম, ভাইস চেয়ার (ফাইন্যান্স) কামরুজ্জামান, ভাইস চেয়ার (ইউনিভার্সিটি রিলেশন্স) নাজমুল হাসান তপু, ভাইস চেয়ার (কালচারাল) তারানা আহাম্মেদ, ভাইস চেয়ার (পাবলিক রিলেশন্স) শেখ সুমিত নূর সহ অসীম নাফিজ, ফাইয়াজ হোসেন, মোহাম্মদ ইলিয়াস, জাভেদ নাহিয়ান, মুনির হোসেন সহ আরো অনেক প্রকৌশলীবৃন্দ।

 

উল্লেখ্য, বাংলাদেশী ইঞ্জিনিয়ার এবং কম্পিউটার সায়েন্স প্রফেশনালস অব ব্রিটিশ কলাম্বিয়া সংগঠনটি সংক্ষেপে ‘বেকবিসি’ নাম পরিচিত যা বৃটিশ কলাম্বিয়াতে রেজিস্টার্ডকৃত বাংলাদেশী একটি অলাভজনক প্রতিষ্ঠান। স্থানীয় কানাডিয়ান-বাংলাদেশী প্রকৌশলীদের পেশাজীবী দক্ষতা সৃষ্টি, কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষণসহ অন্যান্য জনকল্যাণমূলক কাজের জন্য বৃটিশ কলাম্বিয়া স্থানীয় সরকারের কাছ থেকে এই সংগঠনটি স্বীকৃতিও পেয়েছে।


লেখক: মো. নাজমুল হাসান তপু
পিএইচডি গবেষক, ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ভ্যানকুভার, কানাডা।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!