ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কেন বাড়ছে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর আত্নহত্যার প্রবনতা? কি তাঁদের অভিমত..!


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
০৯:১৯ পিএম, ৩০ মে, ২০২২
কেন বাড়ছে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর আত্নহত্যার প্রবনতা? কি তাঁদের অভিমত..!

 

বিগত কয়েক সপ্তাহ পর্যালোচনা করলে দেখা যায় আত্মহত্যার পরিমাণ স্বাভাবিকের চেয়ে তুলনামূলক বেশি বৃদ্ধি পেয়েছে এর  অধিকাংশ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র ছাত্রী। করোনাকালীন ক্লান্তিলগ্ন পার করে যখন পৃথিবীর স্বাভাবিক হতে শুরু করেছে তখন এই সামাজিক রোগ নতুন করে বৃদ্ধি পাচ্ছে।

 

বিশ্ববিদ্যালয় পড়ুয়া অধিকাংশ ছাত্র-ছাত্রী বিভিন্ন রকমের হতাশাগ্রস্ত এর মধ্যে আক্রান্ত হয়ে আত্মহত্যার মত পথ বেছে নিচ্ছে বিগত কয়েক সপ্তাহ পর্যালোচনা করলে দেখা যায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আত্মহত্যা করেছে, অনেকেই আত্মহত্যার পথে যাচ্ছে আবার অনেকে হতাশাগ্রস্ত থেকে আত্মহত্যার চিন্তা করছে আর্থ-সামাজিক প্রেক্ষাপটে বেকারত্ব, প্রেমে ব্যর্থতা, দারিদ্র্যতা, গৃহহীনতা এবং বৈষম্যতাজনিত উপাদানগুলো আত্মহত্যায় উৎসাহিত করে থাকে।

 

দারিদ্র্যতা সরাসরি আত্মহত্যার সাথে জড়িত নয়। কিন্তু, এটি বৃদ্ধির ফলে আত্মহত্যার ঝুঁকি বৃদ্ধি পায় এবং উদ্বেগজনিত কারণে আত্মহত্যার উচ্চস্তরে ব্যক্তি অবস্থান করে।

 

২০২১ সালে ১০১ জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিজের হাতেই নিজের জীবন নিয়েছেন, বলছে গবেষণা।

 

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কি ভাবনা তা আমরা জানতে চেয়েছিঃ

 

সাব্বির আহমেদ

ফার্মেসি বিভাগ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

 

এই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাএ মনে করে বর্তমানে আত্মহত্যার মূলত দুটি কারণ একটি ক্যারিয়ার ও পারিবারিক চাপ অন্যটি প্রেমে ব্যর্থতা। তিনি মনে করেন  উচ্চবিত্ত পরিবারের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর আত্মহত্যার অন্যতম কারণ প্রেমে ব্যর্থতা আর মধ্যবিত্ত নিম্নমধ্যবিত্ত পরিবারের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর আত্মহত্যার অন্যতম কারণ পারিবারিক চাপ ক্যারিয়ার নিয়ে চিন্তা।

 

 মোশারফ হোসেন

 সমাজবিজ্ঞান বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

 

বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার পর অনেক আকাঙ্ক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যাত্রা শুরু হয় কিন্তু শিক্ষা জীবনের পরবর্তী ধাপে নানা সমস্যা দেখা দেয় সমস্যাগুলো পরবর্তীতে অনেক বড় আকার ধারণ করে এবং আত্মহত্যার মতো কঠিন পথ বেছে নেয় সকলের সহমর্মিতা সহযোগিতা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হতাশাগ্রস্থ থেকে বের করে আনতে পারে।

 

 রায়হান খান

 প্রানিবিদ্যা বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়

 

পড়াশোনার বিভিন্ন  স্তরে নিজের আত্মতৃপ্তি না হওয়া। পারিবারিক নানান চাপ, প্রেমে ব্যর্থতা, আপনজনের কাছ থেকে বিশ্বাসঘাতকতা ইত্যাদি নানান চাপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আত্মহত্যার মত পথ বেছে নিচ্ছে। তাদের হতাশাগ্রস্ত থেকেই সমন্বিত পারিবারিক ও সামাজিক উদ্যোগ আত্মহত্যার মতো সামাজিক ব্যাধি থেকে আমাদের রক্ষা করতে পার।

 

একুশে সংবাদ.কম/র.র.জা.হা