ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

তরুণ সমাজ ধংশের প্রধান কারণ মাদক


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:২৮ পিএম, ২৭ জুলাই, ২০২১
তরুণ সমাজ ধংশের প্রধান কারণ মাদক

কোন মাদকের কারণে শরীরে কী ক্ষতি হয়?
বাংলাদেশে মাদকাসক্তি একটি বড় সমস্যা৷ মাদক হিসেবে একসময় ফেনসিডিল ও গাঁজার বেশ চল থাকলেও এখন সেই স্থান নিয়েছে ইয়াবা ৷ এছাড়া আছে হেরোইন,আফিম,অ্যালকোহল, ইত্যাদি৷

ভার্চুয়াল যোগাযোগের মাধ্যমে মাদকের হানা! 
বাংলাদেশে হঠাৎ করেই আবার মাদক ফিরেছে আলোচনায় ৷ সাম্প্রতিক সময়ে মাদকবিরোধী ব্যাপক অভিযানের পর মাদক সংক্রান্ত সব খবরেই যেন ভাটা পড়েছিল। কিন্তু এখন প্রশ্ন উঠছে-  দেশে মাদকের ব্যবহার কি আদৌ কমেছে?

মাদক : মস্তিষ্কের রাসায়নিক দানব 
মাদক ভয়াবহ ক্ষতি করে ৷ ক্ষতি করে আসক্তের, আসক্তের পরিবারের, সমাজের, দেশের ৷ এই দানবকে ‘না' বলতে হবে ৷

মাদক: উচ্চবিত্তের স্বপ্নভঙ্গ, নিম্নবিত্তের গলায় ফাঁস 
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাফিজুরের মৃত্যুর পর তোলপাড় হয় সারা দেশ। হাফিজুরের বাবা গ্রামের মসজিদের ইমাম। বড় ভাইয়ের চাকরি ওষুধ কোম্পানিতে আর ছোট বোন স্নাতক দ্বিতীয় বর্ষে পড়েন।

ইয়াবা
বাংলাদেশে বর্তমানে মাদক হিসেবে এটিই সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে ৷ এর ফলে কিডনি, লিভার ও ফুসফস ক্ষতিগ্রস্ত হয় ৷ সাময়িক যৌন উত্তেজনা বাড়লেও দীর্ঘমেয়াদে যৌন ক্ষমতা নষ্ট করে দেয় ৷ এছাড়া ইয়াবার কারণে রক্তচাপ বেড়ে যাওয়া, সন্তান উৎপাদন ক্ষমতা নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা হতে পারে ৷

হেরোইন
মস্তিষ্কে হেরোইন আসক্তি দীর্ঘমেয়াদী প্রভাব অন্তর্ভুক্ত:
সহনশীলতা - সময়ের সাথে সাথে আপনি একই প্রভাব অর্জনে মাদকের আরও প্রয়োজন হবে
নির্ভরতা - আপনি হেরোইন ব্যবহার করতে হবে প্রত্যাহার উপসর্গ প্রতিরোধ করা
মস্তিষ্কের সাদা বস্তুর সম্ভাব্য ক্ষয়ক্ষতি, যা সিদ্ধান্ত নিতে, আচরণ নিয়ন্ত্রণ এবং সঠিকভাবে চাপের পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানাতে আপনার ক্ষমতা প্রভাবিত করে ।

আফিম
আফিম গোত্রের ওপিয়াম পপি নামক উদ্ভিদের রস থেকে তৈরী মাদকাসক্তি সৃষ্টিকারী দ্রব্য। এটি সম্ভবত ইউরোপের দক্ষিণে ও পশ্চিম এশিয়ার দেশসমূহের স্থানীয় উদ্ভিদ, কিন্তু বর্তমানে এর চাষ এত ব্যাপক যে এর নির্দিষ্ট আদি আবাস নিশ্চিত করে বলা কঠিন। গ্রিক শব্দ থেকে ‘ওপিয়াম’ শব্দের উৎপত্তি। ওপোস মানে রস। উদ্ভিদটি খাড়া হয়ে জন্মায় এবং এটি বীরুৎ সদৃশ ও বর্ষজীবী। ফুল নানা রঙের, সেসঙ্গে ফলের আকার এবং বীজের বর্ণও নানা ধরনের। উদ্ভিদের সকল অঙ্গে এক ধরনের সাদা কষবাহী নালিকা থাকে। নালিকাগুলি সাদা কষে (white latex) পূর্ণ থাকে। ফুল বিশুদ্ধ সাদা থেকে কিছুটা লালচে রক্তবর্ণের হয়ে থাকে। বনে জন্মানো উদ্ভিদের ফুলের রং ফ্যাকাশে বেগুনি এবং প্রতিটি পাপড়ির গোড়ায় রক্তবর্ণের দাগ থাকে।

সংযম অ্যালকোহল
“আমি যারা নিরাপদে মধ্যপন্থী মাত্রা গ্রাস চিন্তা (হিসাবে বিবেচ্য) সেখানে আস্তে কমিয়ে রক্তচাপ কিছু সুবিধা হয়, কলেস্টেরল, এবং প্রতিরোধ ইস্চেমিক স্ট্রোক (একটি শুষ্ক স্ট্রোক),” ভাগ করা ড. বাঁকানো. ল্যানসেট অধ্যয়ন (বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন দ্বারা নিহিত) এলকোহল এর এক্সপ্লোর করার প্রথম ছিল না স্বাস্থ্য কমপ্লেক্স সমিতি. এই গবেষণায় অনুমান যে লেখক, এক বছরের জন্য, মানুষের মধ্যে বয়সী ১৫-৯৫ বছর, একটি দিন এক মদ্যপ পানীয় পান এক তৈরির ঝুঁকি বাড়িয়ে ২৩ দ্বারা এলকোহল-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা ০.৫%, এ সব মদ্যপান না সঙ্গে তুলনা. যতদূর, হৃদয় স্বাস্থ্য শক্তিশালী প্রমাণ দেখানো হয়েছে যে এলকোহল এইচডিএল এর মাত্রা বাড়াতে পারে (ভাল) কলেস্টেরল. ভূমধ্য পথ্য (দ্বারা অনুমোদিত মায়ো ক্লিনিক) এক স্ট্যানডার্ড বলেছেন ৫ রহমান ।

এমোন অনেক সর্বনাসা মাদক আছে যা এখন তরুন সমাজকে ধংশের মুখে ঠেলে দিচ্ছে । তাই আমাদের নজর দিতে হবে বেরে ওঠা তরুনদের দিকে । তার সাথে মাদক কে কিভাবে ধংশ করতে হবে সাদিকে সচ্চার হতে হবে ।

একুশে সংবাদ/বর্না